Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ডাক্তার সঙ্কটে স্বাস্থ্যসেবা ব্যাহত

বিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

বিরামপুর (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

দিনাজপুর জেলার বিরামপুর উপজেলার লাখ লাখ মানুষের বসবাস। বিরামপুরে একটি মাত্র ৫০ শয্যার হাসপাতাল। দীঘ ৭ বছর ধরে এই হাসপাতারে প্রয়োজনীয় সংখ্যক ডাক্তার নেই, এবং অন্যান্য পদেও জনবল সঙ্কটে স্বাস্থ্য সেবা ব্যাহত হচ্ছে। চার উপজেলার প্রাণ কেন্দ্র বিরামপুর হাসপাতালটিতে দিন দিন গরীব অসহায় রোগীর ভিড় বাড়ছে। স্বাস্থ্য সেবা নিতে আসা রোগীরা বিপাকে পড়েছে। ৫০ শয্যা হাসপাতালটি পরিচালিত হচ্ছে মাত্র ৫ জন মেডিকেল অফিসার দিয়ে। ডাক্তার সঙ্কট, ক্লিনার সঙ্কট, সিনিয়ার নার্স সঙ্কট, ওযার্ডবয় সঙ্কট। এসব পদের জনবল সঙ্কটে বিপাকে পড়ছে রোগীরা। ব্যাহত হচ্ছে স্বাস্থ্য সেবা।

জানা যায়, বিরামপুর উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সটি ২০১২ সালে ৩১ শয্যা থেকে ৫০শয্যা করা হয়। দীর্ঘ ৭ বছর পার হলেও কাগজে কলমে ৫০ শয্যায় উন্নত করা হলেও জনবল কাঠামো এখন পর্যন্ত অনুমোদন হয়নি। বর্তমানে ১৮ জন ডাক্তারের স্থানে মাত্র ৫ জন মেডিকেল অফিসার দিয়ে পরিচালনা করা হচ্ছে হাসপাতালটি। ক্লিনার ১২ জনের পরিবর্তে মাত্র ৪ জন, ওযার্ডবয় ১৫ জনের পরিবর্তে ২ জন, সিনিযার নার্স ২১ জন দিয়ে চলছে হাজার হাজার মানুষের স্বাস্থ্য সেবা।

ডাক্তার সঙ্কটের কারণে সর্বদা ওয়ার্ডবয় দিয়ে চলে এ হাসপাতালে স্বাস্থ্য সেবা। ৫০ শয্যার হাসপাতালে এক্সে মেশিন চালু থাকলে, এক্সে রিপোর্ট-এর ডাক্তার নেই, নেই ইসিজি করার ব্যবস্থা, আলটা স্নোগ্রামের ব্যবস্থা থাকলেও বিশেষজ্ঞ ডাক্তার নেই এই বিভাগে। একটি মাত্র এ্যামবুলেন্সটি ভাড়ায় পরিচালিত হয়।
অন্যদিকে বিরামপুর উপজেলার আশপাশের নবাবগঞ্জ, ঘোড়াঘাট, হাকিমপুর উপজেলার প্রায় ৭ লাখ মানুষ এই স্বাস্থ্য কমপ্লেক্সে সেবা নিতে আসে। ৫০ শয্যার স্বাস্থ্য কমপ্লেক্সগুলির দীর্ঘদিন ডাক্তার ও জনবল কাঠামো অনুমোদন না হবার কারনে স্বাস্থ্য সেবা থেকে রোগীরা বঞ্চিত।
এ ব্যাপারে বিরামপুর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সিরাজুল ইসলাম জানান, হাসপাতালগুলিতে ৩১ শয্য থেকে ৫০ শয্যায় উন্নত করা হলেও জনবল কাঠামো অনুমোদনের অভাবে কিছুটা অসুবিধা হচ্ছে, কিছু দিনের মধ্যে এ ভোগান্তি থাকবে না বলে তিনি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ