Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্টামফোর্ড ইউনিভার্সিটিতে প্রস্তাবিত বাজেট ২০১৬-২০১৭ শীর্ষক সেমিনার

প্রকাশের সময় : ৮ জুন, ২০১৬, ১২:০০ এএম

সম্প্রতি স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশের রিসার্চ সেন্টার বাংলাদেশের ২০১৬-২০১৭ সালের প্রস্তাবিত বাজেটের ওপর একটি সেমিনার আয়োজন করে। সেমিনারের সভাপতিত্ব করেন রিসার্চ সেন্টার ফর সোশ্যাল সায়েন্স, ল’স এÐ হিউম্যানিটিস-এর পরিচালক এবং সোশ্যাল সায়েন্স, ল’স এÐ হিউম্যানিটিস-এর ডিন প্রফেসর ড. এ টি এম জহুরুল হক। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশের উপাচার্য প্রফেসর ড. এম ফিরোজ আহমেদ, উপ-উপাচার্য প্রফেসর ড. কে মউদুদ ইলাহী, ট্রেজারার প্রফেসর লুৎফর রহমান এবং রেজিস্ট্রার আব্দুল মতিন। সভাপতি প্রফেসর ড. এ টি এম জহুরুল হক তার বক্তব্যে গুরুত্বারোপ করেন বাজেটের কাঠামোগত দোষ ত্রæটির ওপর। তিনি বলেন, আমাদের দেশের বর্তমান অর্থনীতির প্রেক্ষাপটে ঘাটতি বাজেটের পরিবর্তে উদ্ধৃত বাজেট প্রয়োজন। তার মতে, ঘাটতি বাজেট মুদ্রাস্ফীতি বৃদ্ধি করে এবং প্রয়োজনীয় উন্নয়ন কর্মসূচি সম্পন্ন করার জন্য বিদেশের ওপর নির্ভরতা বাড়ায় এবং অধিক ব্যাংক ঋণের প্রয়োজনীয়তা সৃষ্টি করে। প্রস্তাবিত বাজেটের ঘাটতি মেটানোর জন্য ব্যাংকিং ব্যবস্থার ওপর বেশি নির্ভরতা দেখানো হয়েছে। এটি বাণিজ্যিক ব্যাংকগুলোর তারল্য হ্রাস করবে এবং প্রাইভেট বিনিয়োগের স্বল্পতা বৃদ্ধি করবে।
তিনি সন্দেহ প্রকাশ করেন বাজেটের প্রস্তাবিত জাতীয় আয়ের প্রবৃদ্ধি হার, বিনিয়োগ জিডিপি অনুপাত ও রাজস্ব সংগ্রহের উপর। এগুলো অর্জনে যথেষ্ট অনিশ্চয়তা আছে বলে তিনি অভিমত প্রকাশ করেন। তার মতে শিক্ষা, স্বাস্থ্য ও বিদ্যুৎ খাতে আরো অধিক অর্থ বরাদ্দ প্রয়োজন। সেমিনারে আরও বক্তব্য রাখেন রিসার্চ সেন্টারের গবেষকবৃন্দ রোকসানা রহমান, মাসুমা আক্তার ও লাবনী আক্তার এবং উপস্থিত অতিথিবৃন্দ। স বিজ্ঞপ্তি

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্টামফোর্ড ইউনিভার্সিটিতে প্রস্তাবিত বাজেট ২০১৬-২০১৭ শীর্ষক সেমিনার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ