Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাজধানীকে ‘দুর্গত এলাকা’ ঘোষণার দাবি জাসদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৯, ১২:০২ এএম

রাজধানী ঢাকাসহ সারা দেশে ডেঙ্গু রোগী বৃদ্ধি পরিস্থিতির মধ্যে রাজধানী ঢাকাসহ সংলগ্ন আশপাশের অঞ্চলকে ‘দুর্গত এলাকা’ ঘোষণা করার দাবি জানিয়েছে ক্ষমতাসীন ১৪ দলীয় জোটের শরিক জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)। একই সঙ্গে ভয়াবহ পরিস্থিতি মোকাবেলায় প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিল’ গঠনের দাবিও জানিয়েছে দলটি। গতকাল বৃহস্পতিবার বঙ্গবন্ধু এভিনিউস্থ জাসদ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই দাবি জানানো হয়।

আওয়ামী লীগ সরকারের সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর নেতৃত্বাধীন দলের সাধারণ সম্পাদক শিরীন আখতার লিখিত বক্তব্যে বলেন, ডেঙ্গু পরিস্থিতি একটি জাতীয় বিপদ ও দুর্যোগ হিসেবে আবির্ভূত হয়েছে। তাই জাসদ দুর্যোগ ব্যবস্থাপনা আইন-২০১২ অনুযায়ী ডেঙ্গুকে আপদ এবং দুর্যোগ ঘোষণা করা, ঢাকাসহ সংলগ্ন অঞ্চলকে দুর্গত এলাকা হিসেবে ঘোষণা করে প্রধানমন্ত্রীকে সম্পৃক্ত করে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিল গঠন করার জন্য সরকারের প্রতি আহŸান জানাচ্ছে।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ঢাকা ও ঢাকার বাইরের জেলাগুলোতে ডেঙ্গুতে মানুষের দুঃখজনক মৃত্যুর ঘটনা ঘটছে। খোদ রাজধানীতেই ডেঙ্গু চিকিৎসাসেবার অপ্রতুলতা ও হিমশিম অবস্থা চলছে। ঢাকার বাইরে ডেঙ্গু চিকিৎসার প্রয়োজনীয় সামর্থ্যরে অভাব পরিলক্ষিত হচ্ছে। ঢাকায় এডিস মশার বিস্তার প্রতিরোধে এখনো কার্যকর কোনো ব্যবস্থা নেয়া হয়নি। দায়িত্বশীলদের গাফিলতি ও ব্যর্থতা এখনো কাটিয়ে ওঠেনি। তিনি আরো বলেন, দুর্ভাগ্যজনকভাবে সরকারের ব্যর্থতা এবং মানুষের বিপদকে পুঁজি করে কিছু বেসরকারি হাসপাতালে চিকিৎসাসেবার নামে ডাকাতি এবং মশা মারার স্প্রে, ওষুধ নিয়ে মজুদদারি ব্যবস্থা শুরু করেছে। সেজন্য আমরা জাতীয় দুর্যোগ আইন সামনে এনে জাতীয় দুর্যোগ কাউন্সিল গঠন এবং একই সাথে ঢাকাসহ আশপাশের অঞ্চলকে দুর্গত এলাকা ঘোষণার দাবি করছি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ