Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বঙ্গবন্ধু হত্যায় জড়িতদের মুখোশ খুলতে হবে -সচিবালয়ে তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

বঙ্গবন্ধু হত্যায় জড়িতদের মুখোশ খুলতে কমিশন গঠন করা উচিত বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ। গতকাল সচিবালয়ে তথ্য অধিদফতর আয়োজিত ‘জাতির পিতা বঙ্গবন্ধুর দুর্লভ আলোকচিত্র প্রদর্শনী’র উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শোকাবহ আগস্টের প্রথম দিনে জাতির পিতা বঙ্গবন্ধু ও তার পরিবারের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে তথ্যমন্ত্রী বলেন, আমি ব্যক্তিগতভাবে মনে করি, দেশের মানুষ মনে করে যারা বঙ্গবন্ধু হত্যাকাÐ সামনে থেকে সংঘটিত করেছিলেন শুধু তাদের বিচারের মাধ্যমেই ন্যায় প্রতিষ্ঠা পুরোপুরি সম্ভব নয়। ন্যায় প্রতিষ্ঠা করতে হলে যারা এ হত্যাকাÐের পেছনে নীলনকশা প্রণয়ন করেছে, জিয়াউর রহমানসহ যারা এ নীলনকশার সঙ্গে যুক্ত ছিলেন একটি কমিশন গঠন করে তাদের মুখোশ জাতির সামনে উন্মোচিত করা প্রয়োজন। এটিই আজকে জনতার দাবি, জনগণের দাবি।

তিনি বলেন, বঙ্গবন্ধু হত্যকাÐের সঙ্গে জিয়াউর রহমান যুক্ত ছিল, সেটি খালেদা জিয়া জানতেন কি না, আমি জানি না উল্লেখ করে ড. হাছান বলেন, কিন্তু খালেদা জিয়া ও বিএনপির কর্মকাÐ প্রমাণ করে বঙ্গবন্ধুর হত্যাকাÐের পরিপ্রেক্ষিতে যে রাজনৈতিক অপশক্তির অভ্যুদয় হয়েছে তার পুরোধা হচ্ছে বিএনপি

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্রে রূপান্তিত করার স্বপ্ন এঁকেছিলেন। বঙ্গবন্ধুকে সাড়ে তিন বছরের মাথায় হত্যা করার কারণে সেই স্বপ্ন বাস্তবায়ন করে যেতে পারেননি। এখন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণের পথে অদম্য গতিতে এগিয়ে চলছে। এই সময়ে রাজনৈতিক অপশক্তি বাংলাদেশের অগ্রগতিকে পেছন থেকে টেনে ধরার চেষ্টা করছে। এই অপশক্তি হচ্ছে জঙ্গিগোষ্ঠীর পৃষ্ঠপোষক বিএনপি-জামায়াত। তারাই এখন গুজব ছড়াচ্ছে, তারাই সমাজে অস্থিরতা সৃষ্টির অপচেষ্টা চালাচ্ছে।
পরে মন্ত্রী ডিজিটাল ডিসপ্লেতে আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন এবং বঙ্গবন্ধুকে নিয়ে আলোকচিত্র ও সেই সময়ের পত্রিকায় বঙ্গবন্ধুর আলোকচিত্র ঘুরে দেখেন। এ সময় তথ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান, তথ্যসচিব আবদুল মালেক উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধু

৮ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ