Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মশক নিধন ওষুধ কবে আসবে?

আজ দুপুরের মধ্যে জানতে চান হাইকোর্ট

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৯, ১২:০০ এএম

এডিস মশা নিধনে মানসম্পন্ন কীটনাশক কবে দেশে আসবে, কি প্রক্রিয়ায় আসবে- সেটি আজ (বুধবার) দুপুরের মধ্যে জানাতে বলেছেন হাইকোর্ট। গতকাল মঙ্গলবার বিচারপতি তারিক উল হাকিম এবং বিচারপতি মো. সোহরাওয়ার্দীর ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন।

গত ২৫ জুলাই কীটনাশকের ডোজ বাড়িয়ে দিয়ে এডিস মশা নির্মূল ও ডেঙ্গু নিয়ন্ত্রণে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনকে গতকাল মঙ্গলবার পর্যন্ত সময় দিয়েছিলেন হাইকোর্ট। এ সময়ের মধ্যে ওষুধ ব্যবহারে মশা নিধন হয়েছে কি না সে বিষয়েও প্রতিবেদন দাখিল করতে বলা হয়। গতকাল ঢাকা উত্তর সিটি করপোরেশনের পক্ষে কৌঁসুলি অ্যাডভোকেট তৌফিক ইনাম টিপু এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষে অ্যাডভোকেট সাঈদ আহমেদ রাজা আদালতে জানান, ইতোমধ্যেই কার্যকর ওষুধ আমদানির উদ্যোগ নিয়েছে সিটি করপোরেশন।

নিয়মিত ওষুধও ছিটানো হচ্ছে। যেখানে দিনে এক বেলা ওষুধ ছিটানো হতো এখন দু’বেলা ছিটানো হচ্ছে। পরে আদালত ওষুধ আমদানিতে কত দিন লাগবে, কি প্রক্রিয়ায় আমদানি করা হচ্ছে সেটি বুধবার বেলা ২টার মধ্যে জানাতে বলেন। এর আগে গত ১৪ জুলাই আদালত তার আদেশে ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে কী পদক্ষেপ নেয়া হয়েছে, তা জানাতে ঢাকার উত্তর ও দক্ষিণ সিটির মেয়র, নির্বাহী কর্মকর্তা, স্বাস্থ্য সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে জানাতে নির্দেশ দেয়া হয়েছিল। সেই সঙ্গে নাগরিকদের ডেঙ্গু, চিকুনগুনিয়াসহ মশাবাহিত রোগে আক্রান্ত হওয়া বন্ধ করতে এবং এডিস মশা নির্মূলে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না- এই মর্মে রুল জারি করেছিলেন আদালত। পরে ওই বিষয়ে দুই সিটির পক্ষ থেকে গত ২২ জুলাই হাইকোর্টে প্রতিবেদন দাখিল করা হয়। কিন্তু সেই প্রতিবেদনে আদালত সন্তুষ্ট হতে পারেননি। এ কারণে দুই সিটি করপোরেশনের প্রধান দুই স্বাস্থ্য কর্মকর্তাকে তলব করলে গত ২৫ জুলাই তারা সশরীরে হাজির হয়ে আদালতে ব্যাখ্যা দেন। গতকাল আদালতে উত্তর সিটি করপোরেশনের পক্ষে ছিলেন অ্যাডভোকেট তৌফিক ইনাম টিপু ও দক্ষিণ সিটির পক্ষে আইনজীবী সাঈদ আহমেদ রাজা। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।



 

Show all comments
  • Shariful Islam ৩১ জুলাই, ২০১৯, ৬:২৬ এএম says : 0
    Amer kachey viccine achey , Ami help korte pari .
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মশা

৪ জানুয়ারি, ২০২৩
১৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ