Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বন্যায় রাস্তাঘাট ভেঙে লন্ডভন্ড

চকরিয়ায় ক্ষতি ৭ কোটি টাকা

জাকের উল্লাহ চকোরী, কক্সবাজার থেকে | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৯, ১২:০১ এএম

কক্সবাজারের চকরিয়া উপজেলার স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) কর্তৃক উপজেলার বিভিন্ন ইউনিয়নে অভ্যন্তরীণ সড়ক নির্মাণ কাজে ব্যাপক অনিয়ম ও দূর্নীতির কারণে বছর না পেরুতেই ওই সব সড়ক ভেঙে লন্ডভন্ড হয়ে গেছে। এলজিইডি’র অফিসের হিসাবমতে ১৮টি রাস্তার ২০.৮৯ কিলোমিটার সড়ক, কালভার্ট ও ব্রিজ ভেঙে গিয়ে প্রায় ৭ কোটি টাকা ক্ষয়ক্ষতি হয়েছে। 

এসব সড়ক দিয়ে যানবাহন চলাচলতো দূরের কথা রিকশা ও সিএনজি নিয়ে চলাচল করতে হিমশিম খাচ্ছে সাধারণ জনগণ। ফলে যাতায়তের ক্ষেত্রে মানুষের দুর্ভোগ চরম আকার ধারণ করেছে।
স্থানীয় জনগন অভিযোগ করেছেন, কাজের দায়িত্বপ্রাপ্ত ঠিকাদাররা নিন্মমানের সামগ্রী দিয়ে এসব রাস্তা নির্মাণ ও সংস্কার করায় এক বছরও স্থায়ী হয়নি। ঠিকাদারদের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, সংশ্লিষ্ট দপ্তরে প্রায় ৭ পার্সেন্ট উৎকোচ দিতে হয়। এ জন্য তারা কাজের গুনগতমান বজায় রাখতে পারে না।
চকরিয়া এলজিইডি অফিস কর্তৃক দেয়া ক্ষতিগ্রস্ত রাস্তাগুলো হচ্ছে, কাকারা ইউপি অফিস-মাঝের ফাঁড়িবাজার রাস্তা, কাকারা শাহ ওমর আরএইচডি প্রপার কাকারা ইউএনআর রাস্তা, কৃঞ্চকাটা রাস্তা, বেতুয়া বাজার আরএইচডি-খিলছাদক বরইতলী বিবিরখিল রাস্তা, বদরখালী ইউপি অফিস, দক্ষিণ মাথা ফিসারিঘাট সড়ক, মাঝের ফাঁড়ি থ্রিমাথা দক্ষিণ কাকারা জিপিএস সড়ক, কাকরা মিনি বাজার তাজুল উলুম দাখিল মাদরাসা-হাজি ইলিয়াছ বাড়ি সড়ক, মাঝের ফাঁড়ি ব্রিজ সুরাজপুর ফরেস্ট অফিস সড়ক, লাখ্যারচর আরএইচডি সড়ক-শাহ ওমরাবাদ হাই স্কুল পৌরসভা সংয়োগ সড়ক, মাঝের ফাঁড়ি ব্রিজ কাটাখালীহাট সড়ক, বরইতলী মিডেল সড়ক, পহরচান্দা সিকদারপাড়া গোবিন্দপুর সড়ক, একতাবাজার-পুক্কাইয়া ঝিরি লামা সংয়োগ সড়ক, বরইতলী পহরচান্দা আরএইচডি-মছনিয়াকাট আরএইচডি সড়ক, ডিঙ্গাকাটা সড়ক, বিএমচর দরগা পাহাড় কৃঞ্চপুর আরএনডিপিএস সড়ক, বিএমচর দরগা মুরা কান্নারকুম বাড়ি বান সড়ক, বিএমচর ইউপি অফিস পানির নালা জকরিয়া সংয়োগ সড়ক।
এলাকার ভুক্তভোগি জনগণ বন্যার কবল থেকে রাস্তাঘাট ব্রিজ ও কালভার্ট নির্মাণে এলজিইডি’র প্রযুক্তি দূর্বলতাকে দায়ী করেছে। বন্যার হাত থেকে রক্ষার জন্য টেকসই রাস্তাঘাট নির্মাণ করলে সরকারের কোটি কোটি টাকা প্রতি বছর অপচয় থেকে রক্ষা পাবে।
সচেতন মহল দাবি করেন, বিটুমিন কার্পেটিং রাস্তায় বন্যার পানি জমে থাকার কারণে রাস্তাগুলো ভেঙে শত শত খানাখন্দকের সৃষ্টি হয়। এ জন্য ভবিষ্যতে টেকসই আরসিসি ঢালাইয়ের রাস্তা নির্মাণের দাবি জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ