Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

সাতকানিয়ার গ্রামীণ সড়কের বেহাল দশা

সৈয়দ জুনাঈদ মো. হাবিব উল্লাহ, সাতকানিয়া থেকে | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৯, ১২:০১ এএম

চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার ওপর দিয়ে প্রবাহিত সাঙ্গু নদীর পানি ফুসে ওঠে মুহূর্তে কয়েকটি স্থানে ভেঙে বাজালিয়া ইউনিয়নের বিভিন্ন গ্রামে পানি ঢুকে মানুষের ঘর-বাড়ি ক্ষতি গ্রস্থ হয়। রাস্তাঘাট কৃষকের ফসলি জমি ও মাছের ঘের তলিয়ে যায়, বন্যার পানি নেমে যাওয়ার পর সাতকানিয়ার গ্রামীণ সড়কের করুণ চিত্র ফুটে ওঠে। বাজালিয়া সড়ক, পুরানগড় সড়ক, মৌলভির দোকান সড়ক, ঢেমশা সড়কে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়ে গেছে। 

সরেজমিনে দেখা যায়, উপজেলার বাজালিয়া ধর্মপুর, পুরানগড়, ছদাহা, নলুয়া, আমিলাইশ, চরতী, ঢেমশা, পৌরসভার রাস্তা ঘাটের ফসলি জমির বেশ ক্ষতি হয়েছে। গ্রামীণ সড়কের উপর দিয়ে বন্যার পানির স্রোত যাওযায় রাস্তা থেকে পিচ ও মাটি সরে গিয়ে বিভিন্ন স্থানে বড় বড় গর্ত সৃষ্টি হয়েছে। ফলে এ সব রাস্তায় গাড়ি চলাচল বন্ধ থাকার কারণে যাত্রী সাধারণকে সীমাহীন দূর্ভোগ পোহাত হচ্ছে। কেওচিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র জাহেদ বলেন, আমরা প্রতিদিন ঝুঁকি নিয়ে ভাঙা রাস্তা পার হয়ে স্কুলে যাই। অটোরিকশা চালাক রহিম বলেন, এ রাস্তা দিয়ে আমার অনেক যাত্রী ছিল। কিন্তু বন্যায় রাস্তা ভাঙানোর কারণে বিকল্প রাস্তা গাড়ি চালাতে হয়। চরতীর রামজান আলী জানান, প্রতি বৎসর বর্ষা মৌসুমে বন্যার পানি হুহু করে ঢুকে পড়ে। আমার পুকুরের লাখাধিক টাকার মাছ চলে গেছে। আমন বীজতলা বন্যার পানিতে তলিয়ে গেছে। এ দুর্ভোগ আমার একা না। চরতী ইউনিয়নের হাজারো মানুষের। আল্লাহ কবে আমাদেরকে এ দুর্যোগ থেকে রক্ষা করবেন জানিনা, প্রতি বৎসর পাহাড়ি ঢলের প্রবল স্রোতে বাঁধ ভেঙে সাঙ্গু নদী ও হাঙ্গর খালের পানি একত্রিত হয়ে লোকালয়ে ঢুকে পড়ে। এবার বন্যায় ব্যাপক ক্ষয় ক্ষতি হয়েছে। আমরা নদীতে টেকশই বাঁধ নির্মাণের দাবি করছি।
সাতকানিয়া উপজেলা এলজিইডি প্রকৌশলী পারভেজ সরওয়ার হোসেন বলেন, বন্যায় সাতকানিয়ায় গ্রামীণ সড়ক লন্ডভন্ড হয়ে গেছে। এতে রাস্তা ঘাটের ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্থ রাস্তা মেরামতের জন্য মন্ত্রাণালয়ে বরাদ্ধ চাওয়া হয়েছে। বরাদ্ধ এলে রাস্তার কাজ দ্রুত শুরু হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ