Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাবি ভিসি প্যানেল মনোনয়ন সিনেটের বিশেষ অধিবেশন কাল

বিশ^বিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৯, ১২:০১ এএম

ঢাকা বিশ^বিদ্যালয়ের (ঢাবি) ভিসি প্যানেল মনোনয়ন করতে আগামীকাল বুধবার বসছে বিশ^বিদ্যালয় সিনেটের বিশেষ অধিবেশন। নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বেলা সাড়ে ৩টায় অধিবেশন শুরু হওয়ার কথা রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ এর আর্টিক্যাল ২১(২) ধারায় অর্পিত ক্ষমতাবলে ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান সিনেটের এই বিশেষ অধিবেশন আহ্বান করেছেন।
গতকাল সোমবার বিশ্ববিদ্যালয় জনসংযোগ দফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। অধিবেশনে ১৯৭৩ এর আর্টিক্যাল ১১(১) ধারা অনুযায়ী চ্যান্সেলর (রাষ্ট্রপতি) কর্তৃক ভিসি নিয়োগের জন্য তিন জনের প্যানেল মনোনয়ন করা হবে। অধিবেশনে সভাপতিত্ব করবেন সিনেটের চেয়ারম্যান ও বিশ^বিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান।
প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ২০১৭ সালের ৪ সেপ্টেম্বর ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রফেসর মো. আখতারুজ্জামানকে ভিসি পদে সাময়িক নিয়োগ দেন। সে সময় তিনি বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসির (প্রশাসন) দায়িত্ব পালন করছিলেন।
এরআগে ২০১৭ সালের ২৯ জুলাই সিনেটের বিশেষ অধিবেশন ডেকে তিন সদস্যের প্যানেল নির্বাচন করেন তৎকালীন ভিসি প্রফেসর আ আ ম স আরেফিন সিদ্দিক। তখন সিনেট পূর্ণাঙ্গ না থাকায় এক রিটের পরিপ্রেক্ষিতে সে বছরের ১০ অক্টোবর সিনেটের সেই বিশেষ সভা ও তিন সদস্যের ভিসি প্যানেলকে অবৈধ ঘোষণা করেন উচ্চ আদালত। ছয় মাসের মধ্যে যথাযথভাবে সিনেট গঠন করে ভিসি প্যানেল নির্বাচন করতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নির্দেশনাও দেয়া হয়। বর্তমানে ঢাবি ১০৫ সদস্যের সিনেট পূর্ণাঙ্গ রয়েছে।##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ