Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

চলাচল অনুপযোগী সড়কে বাড়ছে দুর্ভোগ

ইন্দুরকানীর রাস্তাগুলোর বেহাল চিত্র

মো. মনিরুজ্জামান খান, ইন্দুরকানী (পিরোজপুর) থেকে | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৯, ১২:০০ এএম

পিরোজপুরের ইন্দুরকানী উপজেলার সদর সড়কসহ অনেক রাস্তা চলাচলের অনুপোযাগী হয়ে পড়েছে। রাস্তা মেরামতের নেই কোন উদ্যোগ। এতে বাড়ছে পথযাত্রীদের ক্ষোভ। এলাকার সাধারণ মানুষ হতাশ হয়ে জানায় রাস্তাগুলো কি কখনো মেরামত হবে না। 

জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতা ও প্রশাসনিক কর্মকর্তাদের কাছে এমন প্রশ্ন থাকলেও কোন সমাধান হচ্ছে না বলে একাধিক এলাবাসীর অভিযোগ। উপজেলার গুরুপূর্ণ রাস্তাগুলো টেন্ডার হলেও ঠিকাদারা কাজ করছেন না অনেক দিন ধরে। বছরে পর বছর রাস্তার কাজ ফেলে রাখা হয়েছে। অসহায় হয়ে পড়েছে পথযাত্রীরা।
ইন্দুরকানী উপজেলার সদর বাজারের মধ্যে যে রাস্তা রযেছে তা চলাচল অনূপযোগী হয়ে পড়েছে। বিভিন্ন সভা সেমিনারে রাস্তাগুলো মেরামত করার আলোচনা করলেও কোন সমাধান হয় না।
সরেজমিনে দেখা যায় ইন্দুরকানী বাজার থেকে এলজিডি ব্রিজ, কেওরার মোর থেকে খেজুরতলা বাজার, বালিপাাড়া চন্ডিপুর চৌরাস্তা মোর থেকে তালুকদার হাট, বালিপাড়া বাজার থেকে তালুকদারহাট, কালিবাড়ি বাজার থেকে লাহুরি বাজার, ভবানীপুর ফরাজিবাড়ি থেকে ঢেপসাবুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, প্রধান সড়কসহ, বৌডুবি বাজার থেকে বাটাজোড় আলিম মাদরাসা, কলারন জোমাদ্দারহাট থেকে বঙ্গবন্ধু বাজারসহ উপজেলার প্রায় ১৫/১৬টি ছোট বড় রাস্তা চলাচলে চরম দুর্ভোগের শিকার হচ্ছে পথচারী ও চালকরা। এর মধ্যে অনেক রাস্তা চলাচলের সম্পূর্ণ অনুপযোগী।
এ সকল রাস্তাদিয়ে হাজার হাজার মানুষ স্কুল, কলেজে, মাদরাসাসহ নিয়মিত প্রয়োজনে আসা যাওয়া করেন। প্রায় জায়গায় ভাঙা, ইট উঠানো, খানাখন্দ ও বড় বড় গর্তে পরিনত হয়েছে। প্রতিদিনই দুর্ঘটনার শিকার হচ্ছে পথচারী সাধারণ জনগণ। বিভিন্ন গাড়ি চলাচলের কারনে গর্ত হওয়ায় মোটরসাইকেলসহ বিভিন্ন যানবাহন দুর্ঘটনার শিকার হয়। এই সব রাস্তাগুলো সিডর, আইলাসহ বিভিন্ন দুর্যোগপূর্ণ আবহাওয়ায় অতিরিক্ত পানি ওঠা। রাস্তার পাশে পানি নিস্কাশনের জন্য ড্রেন না থাকা রাস্তা নষ্ট হওয়ার প্রধান কারণ।
অনেক রাস্তা প্রায় এক থেকে দেড় যুগেও মেরামত হয় নাই। সিডর আইলার মতো বড় দুর্যোগের পরও উপজেলার প্রধান প্রধান সড়কগুলোর তেমন কোন মেরামত হচ্ছে না।
উপজেলা প্রকৌশলী বনি আমিন জানান, ইন্দুরকানী বাজার রাস্তাটি স্থানীয় সরকার মন্ত্রনালয় আওতায়। মেরামতে জন্য উদ্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। বরাদ্ধ আসলেই মেরামত শুরু হবে। তবে রাস্তার টেন্ডার নিয়ে যেসকল ঠিকাদারা কাজ সম্পন্ন করে নাই তাদের অফিস থেকে চিঠি দেয়া হয়েছে। এছাড়া অন্যান্য রাস্তাগুলো মেরামতের জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।
উপজেলা চেয়ারম্যান মতিউর রহমান জানান, ইন্দুরকানী উপজেলার রাস্তাগুলো চলাচলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। উপজেলার বিভিন্ন রাস্তা জরুরি ভিক্তিতে মেরামতের জন্য স্ব স্ব বিভাগে জানানো হয়েছে। রাস্তা মেরামত হলে এলাকার যোগাযোগ ও সার্বিক অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ