Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাঙ্গুনিয়ার পাহাড়ে পাকা দালান গুঁড়িয়ে দেয় প্রশাসন

নুরুল আবছার চৌধুরী, রাঙ্গুনিয়া (চট্টগ্রাম) থেকে | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৯, ১২:০০ এএম

জেলা প্রশাসক ও পরিবেশ অধিদপ্তর থেকে ছাড়পত্র না নিয়ে চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলায় পাহাড় কেটে অবৈধ পাকাদালান নির্মাণ করার অভিযোগে অভিযান চালায় গতকাল ভ্রাম্যমাণ আদালত। দীর্ঘদিন ধরে প্রভাবশালী মহল রাজনৈতিক পরিচয়ে রাজা নগর ইউনিয়নের বগাবিলী হলুটিলা এলাকায় পাহাড়ের পাদদেশে পাকা দালান নির্মাণ করে যাচ্ছিল। খবর পেয়ে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী হাকিম ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাসুদুর রহমান অভিযান চালিয়ে পাকা ঘর ভেঙে গুড়িয়ে দেন। তবে এই সময় কাউকে পাওয়া যায়নি। অভিযান চলাকালে আদালতকে সহযোগিতা করেন সহকারী কমিশনার (ভূমি) পূর্বিতা চাকমা, চট্টগ্রাম উত্তর বন বিভাগের ইছামতি রেঞ্জ কর্মকর্তা খসরুল আমিন, থানার উপ-পরিদর্শক (এস আই) মো. রাকিবুল ইসলাম। রাঙ্গুনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুদুর রহমান বলেন, পাহাড় কেটে পাকা দালান নির্মাণ করার খবর পেয়ে অভিযান চালিয়ে পাকা ঘরটি ভেঙে গুড়িয়ে দেয়া হয়।

জেলা প্রশাসক ও পরিবেশ অধিদপ্তর থেকে ছাড়পত্র না নিয়ে রাঙ্গুনিয়ায় চট্টগ্রাম উত্তর বন বিভাগের ইছামতি রেঞ্জ কর্মকর্তা মো. খসরুল আমিন বলেন, মো. এাসুদ নামে স্থানীয় এক ব্যক্তি পাহাড় কেটে দালানটি নির্মাণ করছেন। কিছুদিন আগে তাঁর বিরুদ্ধে পাহাড় কাটার অভিযোগে বন আদালতে মামলা দায়ের হয়েছিল। এবার বনবিভাগের জায়গা জবর দখল করে পাকা দালান নির্মাণের অভিযোগে আরো একটি মামলা দায়ের করা হবে। তিনি আরো বলেন, যে সব জায়গায় আমার দায়িত্ব থাকা বন বিভাগের ভূমির উপরে স্থাপনা নির্মাণ ও জায়গা দখল করে রেখেছে তাও উচ্ছেদ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ