Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

টিআইবির হতাশা-উদ্বেগ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৯, ১২:২৯ এএম

বরগুনার রিফাত হত্যা, ফেনীর নুসরাত হত্যা, ও কক্সবাজারের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীর ধর্ষণের মত ব্যাপক আলোচিত মামলায় স্থানীয় আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর একাংশের বিরুদ্ধে উদ্দেশ্যমূলকভাবে তদন্ত ভিন্নখাতে প্রবাহিত করার অপচেষ্টা, বিশেষ করে হেফাজতে বিভিন্ন প্রকার নির্যাতনসহ অপরাধের শিকার ব্যক্তি, যারা মামলার মূল সাক্ষী, তাদের ও পরিবারের সুরক্ষার পরিবর্তে নিরাপত্তাহীনতা সৃষ্টির ধারাবাহিক অভিযোগে গভীর হতাশা ও উদ্বেগ প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।
গতকাল শুক্রবার এক বিবৃতিতে ন্যায়বিচার তথা সার্বিকভাবে গণতন্ত্রের প‚র্বশর্ত হিসেবে আইনের শাসনের স্বার্থে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর জবাবদিহি ও শুদ্ধাচার প্রতিষ্ঠার লক্ষ্যে এধরণের ঘটনাগুলোর, বিশেষ করে পুলিশের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের উত্থাপিত অভিযোগের বিচার বিভাগীয় তদন্তের আহ্বান জানিয়েছে সংস্থাটি।
সংবাদ বিজ্ঞপ্তিতে টিআইবি›র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, গণমাধ্যম সূত্রে প্রাপ্ত সংবাদ অনুযায়ী, আলোচিত এ অপরাধের ঘটনাগুলোর ক্ষেত্রে সংশ্লিষ্ট পুলিশ কর্মী কর্তৃক আইনের লঙ্ঘন, ক্ষমতার অপব্যবহার ও অনৈতিক ও শুদ্ধাচার পরিপন্থী আচরণের মাধ্যমে একদিকে অপরাধী বা তাদের দোসরদের সাথে যোগসাজসম‚লক সুরক্ষা ও অন্যদিকে যারা অপরাধের শিকার তাদের নিরাপত্তা বিধানের পরিবর্তে হেফাজতে বিভিন্ন প্রকার হয়রানি ও নির্যাতনের মাধ্যমে স্বাক্ষী ও তাদের পরিবারের সদস্যদের যে নিরাপত্তাহীনতার চিত্র প্রকাশিত হচ্ছে তাকে বিচ্ছন্ন ঘটনা হিসেবে দেখার কোন সুযোগ নেই। ঢালাওভাবে অস্বীকার করার যেমন অবকাশ নেই, তেমনি বিভাগীয় পদক্ষেপের মধ্যে সীমাবদ্ধ রাখার সময়ও ফুরিয়ে গেছে। সংবিধান স্বীকৃত ন্যায়বিচার ও আইনের শাসন, যা গণতন্ত্রের পূর্বশর্ত, যার মহান মুক্তিযুদ্ধের চেতনার কেন্দ্রবিন্দুতে, তা ধুলিস্যাৎ হবার ঝুঁকি সৃষ্টি হবে যদি এ ধরণের অভিযোগ উপেক্ষা করা হয়, যদি এ ধরণের অপরাধের প্রতিকার না হয়।
প্রতিটি ক্ষেত্রে পুলিশের তদন্তের ওপর অপরাধের শিকার ব্যক্তি বা পরিবার ও আইনজীবী তথা সাধারণ মানুষের যে আস্থার ঘাটতি সৃষ্টি হয়েছে তা গণমাধ্যমে ব্যাপকভাবে প্রচারিত এবং সর্বজনবিদিত উল্লেখ করে টিআইবি’র নির্বাহী পরিচালক বলেন, আমরা বিশ্বাস করতে চাই যে পুলিশের বিরুদ্ধে উত্থাপিত এ ধরনের অভিযোগ সত্য নয়, কিন্তু পুলিশের পেশাগত উৎকর্ষের সুনাম ও মর্যাদা অক্ষুন্ন রাখতে সম্প‚র্ণ নিরপেক্ষ, বন্তুনিষ্ঠ ও নির্ভরযোগ্য অনুসন্ধানের মাধ্যমেই তা নিশ্চিত করা সম্ভব। আর এজন্যই আইনের শাসন প্রতিষ্ঠার গুরুদায়িত্ব পালনকারী এ সংস্থাকে স্বচ্ছতা, জবাবদিহিতা ও শুদ্ধাচারের আলোকে ঢেলে সাজাবার লক্ষ্যে উত্থাপিত অভিযোগসম‚হের বিচার বিভাগীয় তদন্ত অপরিহায।
তিনি বলেন, গণমাধ্যমে ব্যাপক প্রচারিত ও আলোচিত শিশু ও বিভিন্ন বয়সের নারীদের ওপর সহিংসতার সা¤প্রতিক উদ্বেগজনক প্রেক্ষিতে উল্লিখিত অপরাধের ঘটনায় সমাজের সকল স্তরের আতংকিত মানুষ ন্যায়বিচারের জন্য ব্যাকুল। তেমনি এধরণের অপরাধের সাথে পুলিশের একাংশের কথিত যোগসাজস বা হেফাজতে নির্যাতনের মত আইনের লঙ্ঘনের অভিযোগের প্রেক্ষিতে যথাযোগ্য আইনী প্রক্রিয়ায় জবাবদিহিতা নিশ্চিতের মাধ্যমে আইন প্রয়োগকারী এই সংস্থার প্রতি জনগণের আস্থা অর্জনের দীর্ঘমেয়াদী কৌশল প্রণয়ন-এখন অন্যতম রাষ্ট্রীয় প্রাধান্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ