Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

পরশুরামে গ্রামীণ সড়কের বেহাল দশা

মো. ওমর ফারুক ফেনী থেকে | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৯, ১২:০২ এএম

 

ফেনীর পরশুরাম উপজেলা দিয়ে প্রবাহিত মহুরী-সিলোনিয়া নদীতে পানি ফুসে ওঠে মহুর্তে বেড়িবাঁধের ৬ স্থানে ভেঙে চিথলিয়া ইউনিয়নের বিভিন্ন গ্রামে পানি ঢুকে মানুষের ঘরবাড়ি ক্ষতিগ্রস্থ হয়। রাস্তাঘাট, কষকের ফসলি জমি ও মাছের ঘের তলিয়ে যায়। বন্যার পানি নেমে যাওয়ার পর চিথলিয়া ইউনিয়নের রাস্তার বেহাল চিত্র লক্ষ করা গেছে।

সরেজমিনে দেখা যায়, পরশুরাম উপজেলায় ৩টি ইউনিয়নের মধ্যে সবচাইতে ক্ষতিগ্রস্থ চিথলিয়া ইউনিয়ন। এই ইউনিয়নে সাথে মহুরী ও সিলোনিয়া নদীর বেড়িবাঁধের বেশি অংশ জুড়ে রয়েছে। তাই প্রতিবছর বন্যায় নদীর বাঁধ ভেঙে এই ইউনিয়নের ঘরবাড়ি, রাস্তাঘাট, পুকুরের মাছ ও ফসলি জমির বেশি ক্ষতি হয়। এবারের বন্যায় চিথলিয়া ইউনিয়নের শালধর, মালিপাথর, রাজষপুর, চন্দনা, দুর্গাপুর চারগ্রাম সমিতি রাস্তা, নোয়াপুর, কালিবাজার ও ধনিকুন্ডাসহ এসব জায়গার রাস্তাগুলোর উপর দিয়ে বন্যার পানির স্্েরাত যাওয়ায় রাস্তা থেকে পিচ ও মাটি সরে গিয়ে বিভিন্ন স্থানে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। ফলে এসব রাস্তায় গাড়ি চলাচল বন্ধ থাকার কারণে যাত্রীসাধারণকে সীমাহিন দুর্ভোগ পোহাতে হচ্ছে। দুর্গাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র পারভেজ, পিয়াস, রহিম ও জনি বলেন, আমরা প্রতিদিন ঝুঁকি নিয়ে গাছের খুঁড়ি দিয়ে ভাঙা রাস্তা পার হয়ে স্কুলে যাই। সিএনজি অটোরিকসা চালক মজিবুর রহমান বলেন, এই রাস্তা দিয়ে আমার অনেক যাত্রী ছিল। কিন্তু বন্যায় রাস্তা ভাঙনের কারণে গত ১৮ দিন বিকল্প রাস্তায় গাড়ি চালাতে হয়। তিনি আরো বলেন, এসব রাস্তা দিয়ে প্রতিদিন ফেনী সদর, ফুলগাজী, পরশুরামের প্রায় ৩শ’ সিএনজি অটোরিকসা চলাচল করত। কিন্ত এখন সবাইকে বিকল্প রাস্তায় গাড়ি চালাতে হচ্ছে। দুর্গাপুর গ্রামের বৃদ্ধ হাজী মুসামিয়া কান্না জনিত কন্ঠে বলেন, প্রতিবছর বর্ষা মৌসুমে বন্যার পানি এই গ্রামে হুহু করে ঢুকে পড়ে। আমার পুকুরে ১ লক্ষ টাকার মাছ চলে গেছে , ফসলি জমিতে আমনের বীজ তলা বন্যার পানিতে তলিয়ে গেছে। এই দুর্যোগ আমার একা না ভাই, এই ইউনিয়নের হাজার হাজার মানুষের। আল্লাহ কবে আমাদেরকে এই দুর্যোগ থেকে রক্ষা করবেন জানি না। এবিষয়ে চিথলিয়া ইউনিয়নের চেয়ারম্যান জসিম উদ্দিন বলেন, সরকার দেশের বিভিন্ন জেলা উপজেলায় ব্যাপক উন্নয়ন করছে। সে তুলনায় পরশুরাম উপজেলার চিথলিয়া ইউনিয়নে রাস্তাঘাট, পোল কালভার্ট, স্কুল মাদরাসার উন্নয়ন হয়েছে। কিন্তু আমার ইউনিয়নের সাথে দুই নদী মহুরী-সিলোনিয়া নদীর বাঁধ থাকায় প্রতিবছর ভারতের পাহাড়ী ঢলের প্রবল ¯্রােতে বাঁধ ভেঙে গ্রামে পানি ঢুকে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। আমরা নদীতে টেঁকসই বাঁধ নির্মানের দাবি করছি। তিনি আরো বলেন, বন্যায় ক্ষতিগ্রস্থ রাস্তা এলজিইডি থেকে মেরামত করবে। তবে আমাদের পরিষদ থেকে যেসব রাস্তায় গর্ত দেখা দিয়েছে সেগুলো কিছুদিনের মধ্যে মাটি দিয়ে ভরাট করার কাজ সম্পন্ন করা হবে। পরশুরাম উপজেলা এলজিইডি ইঞ্জিনিয়ার মনির হায়দার বলেন, বন্যায় চিথলিয়া ইউনিয়নের ৭টি রাস্তার ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্থ রাস্তা মেরামতের জন্য মন্ত্রণালয়ে বরাদ্দ চাওয়া হয়েছে। বরাদ্দ এলে রাস্তার কাজ দ্রæত শুরু করা হবে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ