Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

টাকা ডলারে রূপান্তর চক্রের তিন বিদেশি গ্রেফতার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৯, ১২:১৯ এএম

টাকাকে ডলারে রূপান্তরের নামে অভিনব প্রতারণার মাধ্যমে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নেওয়া সংঘবদ্ধ প্রতারক চক্রের তিন বিদেশি নাগরিককে গ্রেফতার করেছে র‌্যাব। তারা হলো- চিকামেন রড্রিগো (৩১), ডংমেজা এন গুগনি (৩২) ও আলেকজেন্ডার মাফেজা (৪৮)। তারা সবাই ক্যামেরুনের নাগরিক।

গত মঙ্গলবার রাত ৮টা থেকে গতকাল বুধবার সকাল ১০টা পর্যন্ত রাজধানীর ধানমন্ডি ও বসুন্ধরা এলাকায় অভিযান চালিয়ে তাদেরক গ্রেফতার করা হয়। এ সময় তাদের কাছ থেকে টাকা রূপান্তরের কথিত মেশিনসহ প্রতারণার সরঞ্জামাদি উদ্ধার করা হয়। গতকাল দুপুরে কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

র‌্যাব-৪ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার মোহাম্মদ সাজেদুল ইসলাম সজল বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা পেশাদার প্রতারক চক্র বলে জানা যায়। তারা প্রতারণার জন্যই ভ্রমণ ভিসায় বাংলাদেশে এসেছে। চক্রটি অভিজাত এলাকায় বাসা ভাড়া নিয়ে প্রথম শ্রেণির ব্যবসায়ীদের টার্গেট করে সখ্যতা গড়ে তোলে। পরে সেই ব্যবসায়ীর অফিসে গিয়ে নিজেদেরকে ক্যামেরুনের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের মালিক বা অংশীদার হিসেবে পরিচয় দেয়। একপর্যায়ে টার্গেটকৃত ব্যবসায়ী তাদের ফাঁদে পা দিয়ে ব্যবসা করতে রাজি হলে তাদের সঙ্গে ব্যবসার চুক্তি করে এই প্রতারণা করে। ভুক্তভোগীদের অভিযোগের পরিপ্রেক্ষিতে তাদেরকে গ্রেফতার করা হয়।

র‌্যাব জানায়, তাদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত বক্স ৫টি, টাকা সদৃশ্য কাগজের বান্ডিল ৩টি, ফয়েল পেপারম প্রতারণার কাজে ব্যবহৃত ডলার, কসটেপ, টেলকম পাউডার, কটন, জিপার পলিব্যাগ, ফেবিকল আঠা, কাটার ও মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট উদ্ধার করা হয়। এর আগে মঙ্গলবার রাজধানীর উত্তরা থেকে জাল ডলার তৈরির অভিযোগে দুই নারীসহ আফ্রিকান তিন নাগরিককে গ্রেফতার করে পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ