Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে ক্রাশ প্রোগ্রাম শুরু

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৯, ১২:০৩ এএম

নগরীতে ডেঙ্গু ও চিকনগুনিয়া প্রতিরোধে ক্রাশ প্রোগ্রাম শুরু করেছে সিটি কর্পোরেশন। গতকাল সোমবার নগরীর জামালখান ওয়ার্ডের মোমিন রোডের ঝাউতলা সেবক কলোনী এলাকায় মশক নিধনের ওষুধ ছিটিয়ে এ ক্রাশ প্রোগ্রাম উদ্বোধন করেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। এ সময় ১৭টি ফগার মেশিন ও ১৭টি হ্যান্ড স্প্রে মেশিন ব্যবহার করা হয়।

ক্রাশ প্রোগ্রাম উদ্বোধনকালে মেয়র নাছির বলেন, ডেঙ্গু ও চিকনগুনিয়া থেকে রক্ষার উপায় হিসেবে সিটি কর্পোরেশন এ ক্রাশ প্রোগ্রাম শুরু করেছে। এর পাশাপাশি নগরবাসীর মধ্যে সচেতনতা সৃষ্টিতে গণমাধ্যমে বিজ্ঞাপন ও লিফলেট বিতরণসহ বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে চসিক। ক্রাশ প্রোগ্রামে প্রতি ওয়ার্ডের ঝোপঝাঁড় পরিষ্কার ও নালায় যেখানে মশা জন্ম হয় সেখানে ওষুধ ছিটানো হবে। তিনি ডেঙ্গুসহ মশাবাহিত রোগ প্রতিরোধে নগরবাসীর সহযোগিতা কামনা করেন।

মেয়র নাছির বলেন, পরিষ্কার ও বদ্ধ পানি এডিস মশার প্রজনন ক্ষেত্র। তাই বাসাবাড়ির আশপাশে ডাবের খোসায়, ফুলের টবে, ছাদে, ফ্রিজের নিচের ট্রেতে যাতে পানি জমে না থাকে সেদিকে খেয়াল রাখতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহŸান জানান।
বিশেষ মশক নিধন অভিযান উদ্বোধনের পর নগরীর ৪১ ওয়ার্ডে ১৬১ জন স্প্রেম্যান ওষুধ ছিটানোর কাজ শুরু করে। এবার ২ কোটি টাকার ২৫ হাজার লিটার এডাল্টিসাইড, ১০ হাজার লিটার লার্ভিসাইড ওষুধ কিনেছে চসিক।

এ প্রোগাম পরিচালনার জন্য ২ কোটি টাকার মশা ও লার্ভা ধ্বংসকারি ওষুধ কেনা হয়েছে। প্রয়োজনে আরও ওষুধ কেনা হবে। এ কর্মসূচির স্বচ্ছতা নিশ্চিতকরণে চসিকের বর্জ্য ব্যবস্থাপনা কমিটির সভাপতিসহ মেয়র নিজেই মনিটরিং করবে বলে অনুষ্ঠানে উল্লেখ করেন। চসিকে ১১০টি জার্মানির ফগার মেশিন ও ৩৫০টি হ্যান্ড স্প্রে মেশিন রয়েছে।

উদ্বোধনকালে কাউন্সিলর শৈবাল দাশ সুমন, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর মনোয়ারা বেগম মনি, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শফিকুল মান্নান, উপ-প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরীসহ পরিচ্ছন্ন বিভাগের কর্মকর্তা-কর্মচারি এবং স্থানীয় জনগণ উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ