Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

খাদ্য উৎপাদনে অবদান

প্ল্যানেট অব প্লেনটি অ্যাওয়ার্ড দেবে অলটেক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

কৃষি ও কৃষিভিত্তিক খাদ্য উৎপাদনের মাধ্যমে পৃথিবীর মানুষের খাদ্য ও পুষ্টি চাহিদা পূরণে যারা তাঁদের শ্রম, মেধা, উদ্ভাবন, উৎসাহ, পরামর্শ, উদ্যোগ ও বিনিয়োগের মাধ্যমে উল্লেখযোগ্য অবদান রেখেছেন তাঁদের স্বীকৃতি দিতে একটি নতুন উদ্যোগ গ্রহণ করেছে বহুজাতিক কোম্পানী অলটেক।
সে লক্ষ্যে তারা এ বছরই প্রথমবারের মত ‘প্লানেট অব প্লেনটি অ্যাওয়ার্ড’ চালু করতে যাচ্ছে। তবে শুধু খাদ্য উৎপাদনই নয় বরং পৃথিবীর মানুষ, গাছপালা, পশুপাখি ও পরিবেশের কল্যাণ সাধনে যাঁরা নিবেদিত প্রাণ তাঁদেরকেও সম্মান জানাবে প্ল্যানেট অব প্লেনটি অ্যাওয়ার্ড।
অলটেক বাংলাদেশের জেনারেল ম্যানেজার ডা. সাইফুল ইসলাম বলেন, আমরা ব্যতিক্রমী ও সাধারনত নজরে আসে না এমন কিছু সফলতার গল্প খুঁজে বের করার চেষ্টা করছি যা অন্যদের অনুপ্রাণিত করবে এবং আগামীদিনের পৃথিবীকে পুষ্টিকর খাদ্য ও শষ্যের প্রাচুর্যতা এনে দিতে সহায়ক হবে কিংবা বলা যায় ভবিষ্যত প্রজন্মের জন্য একটি টেকসই পৃথিবী উপহার দিতে সক্ষম হবে।
তিনি বলেন, মোট আটটি ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড প্রদান করা হবে। এগুলো হচ্ছে- খামারি, শিক্ষার্থী, সাংবাদিক, অলাভজনক প্রতিষ্ঠান, কমিউনিটি, ব্যবসা, নতুন উদ্যোগ এবং শিক্ষাবিদ।
উল্লিখিত ক্যাটাগরিতে যে কেউ নমিনেশন জমা দিতে পারবেন এবং পছন্দসই ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ভোট দিতে পারবেন। বাংলাদেশ ও বাংলাদেশীদের জন্যও এক্ষেত্রে সমান সুযোগ রয়েছে।
এজন্য প্লানেট অব প্লেনটি’র ওয়েবসাইট অথবা যঃঃঢ়ং://িি.িঢ়ষধহবঃড়ভঢ়ষবহঃু.পড়স/হড়সরহধঃব/ এই লিংকে ঢুকে নমিনেশন ও ভোট করা যাবে।
ভোটিং প্রক্রিয়া শুরু হয়েছে এ বছরের ১ জুলাই, যা শেষ হবে ৩১ জুলাই। বিজয়ীদেরকে পুরষ্কার ছাড়াও আগামী ১৯-২১ মে ২০২০ তারিখে যুক্তরাষ্ট্রের কেনটুকিতে অনুষ্ঠিতব্য অলটেকের আইডিয়া কনফারেন্স ‘ওয়ান ২০২০’ -এ একজন সঙ্গীসহ সফরের যাবতীয় খরচ বহন করবে অলটেক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ