Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ধর্ষক ও হত্যাকারীদের মৃত্যুদন্ড দিতে হবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

শিশু ধর্ষণ ও হত্যাকরীকে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড দিতে হবে ও তা দ্রুত কার্যকরের ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্র নেতৃবৃন্দ। গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে শিশু ধর্ষণ, শিশু হত্যা বন্ধের দাবিতে নারী সাংবাদিক কেন্দ্র আয়োজিত মানব বন্ধনে নেতৃবৃন্দ এদাবি করেন। সংগঠনের সভাপতি নাসিমুন আরা হক বলেন, ধর্ষণ বন্ধে দ্রুত পদক্ষেপ নিতে হবে। সেই সঙ্গে পর্নোগ্রাফি ও মাদকের আমদানি বন্ধ করতে হবে। মানবাধিকার কর্মী খুশি কবির তার বক্তব্যে বলেন, শিশু ধর্ষণ ও হত্যাকরীকে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড দিতে হবে ও তা দ্রুত কার্যকরের ব্যবস্থা নিতে হবে। তিনি ধর্ষণকারীদের প্রতি তীব্র ঘৃণা ও নিন্দা জানান।
নারী সাংবাদিক কেন্দ্রের সাধারণ সম্পাদক পারভীন সুলতানা ঝুমা বলেন, শিশু ধর্ষণ ও হত্যাকারী নরপশুদের মৃত্যুদন্ড দ্রæত কার্যকরের ব্যবস্থা করতে হবে। এতে আরো বক্তব্য রাখেন সম্প্রতি ধর্ষণ ও হত্যার শিকার শিশু সায়মার বাবা আবদুস সালামসহ আখতার জাহান মালিক, দিলরুবা খান, নাসরিন শওকত, সানজীদা সুলতানাসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক এবং বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের সদস্যরা ।
ধর্ষণের বিরুদ্ধে জেগে ওঠার আহŸান
ধর্ষণের বিরুদ্ধে দেশবাসীকে জেগে ওঠার আহŸান জানিয়েছে ফিউচার অব বাংলাদেশ নামের একটি সংগঠন। গতকাল শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে তারা এ আহŸান জানায়।
মানববন্ধনে সংগঠনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপন বলেন, বিচারহীনতার সংস্কৃতি, গুম, খুন, ধর্ষণ ও দুর্নীতির বিরুদ্ধে দেশবাসী জেগে উঠলে এসব বন্ধ হবে। তা নাহলে সারাদেশে এসব মহামারি আকার ধারণ করবে। প্রয়োজনে আইন সংশোধন করে কঠোর করার মাধ্যমে দ্রæত বিচার ট্রাইব্যুনাল গঠন করে গুম, খুন, ধর্ষণ ও দুর্নীতির মতো ঘটনার সুষ্ঠু বিচারের দাবি জানাচ্ছি। সংগঠনের সাধারণ সম্পাদক শওকত আজিজ বলেন, শিশু থেকে নব্বই বছরের বৃদ্ধা কেউ ধর্ষণ থেকে রেহাই পাচ্ছে না। এ জন্য দায়ী বিচারহীনতার সংস্কৃতি। দেশে বিচার ব্যবস্থা ঠিক থাকলে পরিস্থিতি এতো খারাপ পর্যায়ে যেত না। তাই দেশে বিচার ব্যবস্থা আগে ঠিক করতে হবে। মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন অ্যাড. মোজাম্মেল হক, আশরাফুল হোসেন, জুয়েল আহমেদ ও জসিম উদ্দিন কবির প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ