Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঝুঁকিপূর্ণ ভবনে সেটেলমেন্ট অফিসের কার্যক্রম

খসে পড়ছে পলেস্তারা!

নড়াইল থেকে আতিয়ার রহমান | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

ভবনে ফাটল, কখন যেন ভবনটি ভেঙে পড়ে। প্রতিনিয়ত এসব চিন্তা মাথায় নিয়েই ঝুঁকিপূর্ণ জরাজীর্ণ ভবনে চলছে নড়াইলের লোহাগড়া উপজেলা সেটেলমেন্ট অফিসের কার্যক্রম। গত ৩০ জুন সকাল সাড়ে ৭টায় হঠাৎ ভবনটির ছাদের পলেস্তারা ধসে পড়ে। ফলে অফিসের ৩টির রুমের মধ্যে ২টি রুমই ব্যবহার অনুপোযোগী হয়ে পড়ায় একই সরকারি ভবনের উপজেলা শিল্পকলা একডেমির অফিস কক্ষটি ব্যবহার করছেন সেটেলমেন্ট অফিস কর্তৃপক্ষ। প্রায় সময়ই ভবনটির ছাদের ইট, সুরকি, পলেস্তারা ধসে পড়ার আতকিত হচ্ছেন অনেকে। প্রতিদিন শত শত মানুষ আতঙ্ক নিয়েই ঝুঁকিপূর্ণ এই সেটেলমেন্ট অফিসে তাদের ভূমি রেকর্ড সংক্রান্ত কার্যক্রম সম্পন্ন করছেন। একই সঙ্গে আশির দশকে নির্মিত এ ভবনটি ভেঙে পড়ে যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

সরেজমিনে জানা যায়, লোহাগড়া উপজেলা পরিষদ চত্ত¡রে অবস্থিত কোর্ট বিল্ডিং নামে পরিচিত উপজেলার আদালতের কার্যক্রম পরিচালনার জন্য ৮০’র দশকে এ ভবনটি নির্মিত হয়। ১৯৯২ সালে এ আদালতের কার্যক্রম জেলা সদরে স্থানান্তর হওয়ার পর ২০০১ সালে এ ভবনেই শুরু হয় সেলেমেন্ট অফিসের কার্যক্রম। ১৮ বছর সময় ধরে এ ভবনে চালু রয়েছে এ অফিসের কার্যক্রম। এরই মধ্যে ভবনটি অধিক ঝুঁঁকিপূর্ণ হয়ে পড়েছে। প্রতিনিয়ত ভবনের বিভিন্ন অংশ ধসে পড়ছে। ফলে আতঙ্কে দিন কাটছে সেলেমেন্ট অফিসের কর্মকর্তা-কর্মচারীদের পাশাপাশি ভূমি রেকর্ড সংক্রান্ত কাজ করতে আসা সাধারণ মানুষের।

উপজেলা সহকারী সেটেলমেন্ট কর্মকর্তা শামসুর রহমান বলেন, ‘আশির দশকের এই পুরাতন ভবনে দীর্ঘ ১৮ বছর সেটেলমেন্ট অফিসের কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। বর্তমানে এই ভবনটিতে অফিস চালানো সম্ভব নয়। ঝুঁঁকি নিয়ে অফিস চালিয়ে আসছি। যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে।

দ্রুত ভবনটি পরিত্যক্ত ঘোষণা করে নতুন ভবন নির্মাণের জন্য সরকারের সুদৃষ্টি কামনা করছেন ভূমি মালিকরা ও এলাকাবাসী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ