Inqilab Logo

বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জুনে খুলনায় ৩ খুন, ৫ ধর্ষণ

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৯, ৬:৫৩ পিএম

খুলনা মহানগর ও জেলায় জুনে তিনটি খুন ও পাঁচটি ধর্ষণের ঘটনা ঘটেছে। জেলা আইন-শৃঙ্খলা কমিটির জুলাইয়ের সভায় এ তথ্য জানানো হয়েছে।
বৃহস্পতিবার জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে তার সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।
সভায় জানানো হয়, খুলনা জেলায় গত জুনে চুরি পাঁচটি, খুন দু’টি, অস্ত্র আইন একটি, নারী ও শিশু নির্যাতন ১০টি, নারী ও শিশু পাচার একটি, মাদকদ্রব্য ৭১টি এবং অন্যান্য আইনে ৮২টিসহ মোট ১৭২টি মামলা দায়ের হয়েছে। জেলায় মে ২০১৯ এ সংখ্যা ছিল ১৯৩টি। খুলনা মহানগরে গত মাসের তুলনায় ২১টি মামলা কমেছে।
খুলনা মহানগরে জুনে চুরি ছয়টি, খুন একটি, ধর্ষণ পাঁচটি, নারী ও শিশু নির্যাতন ১১টি, মাদকদ্রব্য ১১৫টি এবং অন্যান্য আইনে ৪৫টিসহ মোট ১৮৩টি মামলা দায়ের হয়েছে। খুলনা মহানগরে মে ২০১৯ এ সংখ্যা ছিল ১৮৩টি।
সভায় অবৈধ হাউজিং ব্যবসার মাধ্যমে ভূমিদস্যুতা, সাব-রেজিস্ট্রি অফিসের সেবার ক্ষেত্রে ধীরগতি দূরীকরণ, মহাসড়কে অবৈধ যান চলাচল বন্ধ, মরফিন-প্যাথেড্রিন জাতীয় ওষুধের অপব্যবহার রোধসহ জনগুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
জেলা আইন-শৃঙ্খলা কমিটির উপদেষ্টা ও জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ বলেন, জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তারা সঠিকভাবে দায়িত্ব পালন করলে আইন-শৃঙ্খলা পরিস্থিতি খারাপ হওয়ার কোনো সুযোগ নেই। দেশের আইন-শৃঙ্খলা ভালো থাকলে সবাই ভালো থাকবে। ব্যাটারিচালিত অটোরিকশার কারণে দুর্ঘটনা বেশি ঘটে, তাই এটি নিয়ন্ত্রণে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন। এ সময় তিনি মাদকের সঙ্গে জড়িতে ব্যক্তিদের সঙ্গে সম্পর্ক না রাখতে সবাইকে পরামর্শ দেন।
সভায় পুলিশ বিভাগের পক্ষ থেকে পুলিশ সুপার এস এম শফিউল্লাহ জানান, মহাসড়ক থেকে অবৈধ যান অপসারণে জনপ্রতিনিধিদের সহায়তা প্রয়োজন। সব মোটরসাইকেলের রেজিস্ট্রেশন নিশ্চিত করতে পারলে মোটরসাইকেল চুরি এমনিতেই বন্ধ হয়ে যাবে।
ফায়ার সার্ভিসের পক্ষ থেকে জানানো হয় যে, খুলনা নগরের বহুতল ভবনসমূহের অগ্নিনিরাপত্তা যাচাই করতে পরিচালিত পরিদর্শন কার্যক্রম শেষে পরামর্শ দিয়ে সব ভবন মালিককে চিঠি দেওয়া হয়েছে।
এ সময় বেসরকারি ক্লিনিক ও ফার্মেসির মাধ্যমে মরফিন, প্যাথেড্রিনের অবৈধ হস্তান্তর ও ব্যবহার প্রতিরোধে নজরদারি বাড়াতে জেলা মাদক নিয়ন্ত্রণ বিভাগকে সভা থেকে নির্দেশনা দেওয়া হয়।
হেলাল হোসেন বলেন, কৃষি জমির উপর আবাসন ও শিল্প প্রতিষ্ঠান তৈরি করা যাবে না। জেলা কালেক্টরের অনুমতি ব্যতিত কোনো জমির ভূমিরূপ পরিবর্তনের সুযোগ নেই। শিল্প-কারখানাসমূহ শিল্প এলাকাতেই করতে হবে। অবৈধ হাউজিং ব্যবসা ও ভূমিদস্যুতা বন্ধ হওয়া একান্ত প্রয়োজন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ