Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খুন, ধর্ষণ ও দুর্নীতির বিরুদ্ধে ছাত্রসমাজকে জাগতে হবে

ঢাবিতে ধর্ষণ বিরোধী পদযাত্রায় ডাকসু ভিপি নুর

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৯, ১২:০৭ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুর বলেছেন, সমাজের প্রতিটি রন্ধ্রে রন্ধ্রে অন্যায়, অবিচার, খুন, ধর্ষণ ও দুর্নীতি প্রতিষ্ঠিত হয়ে যাচ্ছে। এসবের বিরুদ্ধে ছাত্র সমাজকে জাগতে হবে, এ মুহুর্তে যদি আমরা ছাত্র সমাজ না জাগি তাহলে আমাদের ভবিষ্যত অন্ধকার হয়ে যাবে। পরবর্তী প্রজম্মের কাছে আমাদেরকে ধিক্কার শুনতে হবে।

গতকাল বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অপরাজেয় বাংলার পাদদেশে খুন, ধর্ষণ ও দুর্নীতির বিরুদ্ধে পদযাত্রা শীর্ষক এক কর্মসূচি শেষে সংক্ষিপ্ত বক্তব্যে এসব কথা বলেন তিনি। এর আগে শিক্ষার্থীদের উদ্যোগে আয়োজিত এক র‌্যালী বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলা থেকে শুরু হয়ে শাহবাগ, মৎস ভবন, হাইকোর্ট, দোয়েল চত্ত্বর, শহীদ মিনার প্রদক্ষিণ করে আবার অপরাজেয় বাংলায় এসে শেষ হয়। র‌্যালী পরবর্তী সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন, ডাকসুর সমাজসেবা সম্পাদক আখতার হোসেন, সংগঠনটির যুগ্ম আহ্বায়ক রাশেদ খাঁন, ফারুক হোসেন প্রমুখ।

অন্যায়, খুন, ধর্ষণ দুর্নীতির সুষ্ঠু বিচারের জন্য দ্রুত বিচার ট্রাইব্যুনাল গঠন এবং ছাত্রদের এসবের বিরুদ্ধে জাগার আহ্বান জানিয়ে ডাকসু ভিপি বলেন, বিচারহীনতার সংস্কৃতিকে প্রতিষ্ঠা করার জন্য বিচার না করেই ক্রস ফায়ারের নাটক করা হচ্ছে। এর মাধ্যমে মূলত ঘটনার গডফাদারদের আড়াল করা হচ্ছে। আইনের দুর্বলতার কারণেই অপরাধীরা বারবার পার পেয়ে যাচ্ছে।

নুরুল হক নুর বলেন, অতিতের ইতিহাসের প্রতি আমাদের দায়বদ্ধতা রয়েছে। এ জাতির ক্রান্তিলগ্ন থেকে ছাত্র সমাজ পাঞ্জেরির ভূমিকা পালন করেছে। ছাত্র সমাজ ভয়ে চুপসে গেলে পরবর্তীতে আফসোস ছাড়া আর কিছু থাকবেনা। আজ ৩ বছরের শিশু থেকে নব্বই বছরের বৃদ্ধা কেউ ধর্ষণ থেকে রেহাই পাচ্ছেনা। পবিত্রতার প্রতীক বলা হয় শিশু ও ফুলকে। কত বড় বিকৃতমস্তিস্ক হলে সেই পবিত্রতার প্রতীকের দিকে তারা যৌনতার দৃষ্টিতে তাকাতে পারে।

 



 

Show all comments
  • Md Belayet Hossain ১১ জুলাই, ২০১৯, ১০:৩৫ এএম says : 0
    যদি সত্যিই আপনারা আন্দোলন করেন, তবে এখান থেকেই হতে পারে, সঠিক এবং সর্বসেরা আন্দোলন সূত্রপাত, যা হতে পারে সতেরো কোটি নির্যাতিত...মানুষের মুক্তির জন্য..॥
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ