Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রেম ও বিয়ের ফাঁদে জঙ্গিবাদে অন্তর্ভূক্তি নারীসহ গ্রেফতার ২ ভুক্তভোগী উদ্ধার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

প্রেম ও বিয়ের ফাঁদে ফেলে জঙ্গি সংগঠনে অর্ন্তভূক্তির দায়ে এক নারীসহ আনসার আল ইসলামের দুই সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব। গ্রেফতাররা হলো- জান্নাতুল নাঈমা (২২) ও আফজাল হোসেন (২৩)। এ সময় সাফিয়া আক্তার তানজী (২২) নামে ভুক্তভোগী এক নারীকে উদ্ধার করা হয়েছে। তাদের কাছ থেকে উগ্রবাদী বই ও মোবাইল ফোন জব্দ করা হয়।
র‌্যাব জানায়, গত সোমবার রাতে বরিশাল শহরের একটি মাদরাসায় অভিযান চালিয়ে ভিকটিম সাফিয়া আক্তার তানজীকে এবং চট্টগ্রাম থেকে নারী জঙ্গি জান্নাতুল নাঈমাকে উদ্ধার করা হয়। পরে তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে গতকাল সকালে রাজধানীর ডেমরা থেকে আফজাল হোসেনকে গ্রেফতার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতাররা ভিকটিম তানজীকে বিয়ের প্রলোভন দেখিয়ে চট্টগ্রাম থেকে বরিশালে এনে কথিত প্রেমিকের কাছে হস্তান্তরের নামে জঙ্গি সংশ্লিষ্টতায় সম্পৃক্ত করার কথা স্বীকার করে।
র‌্যাব জানায়, তানজী গত দুই বছর যাবত চট্টগ্রামে বাবা-মায়ের সাথে বসবাস করছেন এবং স্থানীয় একটি কলেজে বিবিএ-তে অধ্যয়নরত ছিলেন। ফেসবুকে নাঈমাসহ কয়েকজন মেয়ের সাথে পরিচয়ের সূত্র ধরে সহিফুল ওরফে সাইফ নামে এক যুবকের সাথে প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়ে। পরবর্তীতে বিয়ের উদ্দেশ্যে গত ২৬ জুন কাউকে কিছু না জানিয়ে চট্টগ্রাম থেকে নিরুদ্দেশ হয় তানজী। পরে তাকে বরিশালে নিয়ে একটি মাদরাসায় ভর্তি করিয়ে দেয় কথিত প্রেমিক সাইফ। নাঈমা কৌশলে আপন বোন পরিচয়ে ওই মাদরাসায় ভর্তি করায়। বিয়ের শর্ত হিসেবে হেফজ শেষ করার কথা বলে সময়ক্ষেপণ করে তাকে জঙ্গিবাদে প্রলুব্ধ করার চেষ্টা করে তারা।
র‌্যাব আরও জানায়, গ্রেফতার আফজাল দীর্ঘদিন ধরে আনসার আল ইসলামের সাথে জড়িত। সে বর্তমানে ঢাকার একটি এলাকার স্থানীয় সংগঠক হিসেবে দায়িত্ব পালন করছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে সংগঠনের নির্দেশনা অনুসারে মহিলা সদস্যদের দলে অন্তর্ভূক্তিসহ তাদের দ্বারা নাশকতা পরিকল্পনার বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে। আরেক গ্রেফতার জান্নাতুল নাঈমা চট্টগ্রামের একটি মাদরাসার শিক্ষার্থী।
সে ফেসবুকের একটি গ্রুপে বিভিন্ন নারী সদস্যদের মাধ্যমে প্ররোচিত হয়ে আনসার আল ইসলামের সদস্য হয় বলে র‌্যাবের কাছে স্বীকার করেছে। তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ