Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

আবহাওয়া পরিবর্তন মোকাবিলায় বিশ্বের সমর্থন চায় বাংলাদেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

পররাষ্ট্রমন্ত্রী কে এম আবদুল মোমেন বলেছেন, আবহাওয়া পরিবর্তনের প্রভাব মোকাবেলা হচ্ছে উন্নয়নের সঙ্গে সম্পৃক্ত একটি ইস্যু। বাংলাদেশ এর সবচেয়ে বড় ভুক্তভোগী। বাংলাদেশ এই পরিবর্তন মোকাবেলায় নানা পন্থা, নানা পদক্ষেপ নিয়েছে। এতে বাংলাদেশ বিশ্বের কাছে সমর্থন চায়। জলবায়ু পরিবর্তনের ওপর দুই দিনের এক বিশেষ আন্তর্জাতিক সভা উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। গতকাল পররাষ্ট্র এবং পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় যৌথভাবে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।
দুই দিনব্যাপী বিশেষ এ আন্তর্জাতিক সভার আয়োজন করছে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। আজ থেকে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এ সভা শুরু হবে। ওই সভায় সভাপতিত্ব করবেন গেøাবাল কমিশন অন এডাপ্টেশনের (জিসিএ) চেয়ারম্যান ও জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন। তিনি দুই দিনের এ সভা শেষে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনেও যাবেন। আগামীকাল বুধবার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে গত রোববার পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, আগামী সেপ্টেম্বরে নিউইয়র্ক জাতিসংঘ সদরদপ্তরে জাতিসংঘ মহাসচিবের উদ্যোগে একটি বিশেষ ক্লাইমেন্ট সামিট অনুষ্ঠিত হবে। এই সামিটকে সামনে রেখে ঢাকায় দুই দিনের জিসিএ-এর এই সভা আয়োজন করা হচ্ছে। পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী আরো জানিয়েছিলেন, সভায় জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় অভিযোজন সংশ্লিষ্ট সক্ষমতা ও অবদান কিভাবে বাড়ানো যায়, সে বিষয়ে আলোচনা হবে। এই সভায় চ‚ড়ান্ত হওয়া অভিযোজন সংক্রান্ত প্রতিবেদন বিশেষ ক্লাইমেট সামিটে উত্থাপন করা হবে। যে কারণে এই সভা জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে ঝুঁকিতে থাকা বাংলাদেশের অভিযোজন প্রক্রিয়ায় বিশেষ ভ‚মিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।
গেøাবাল ক্লাইমেট ইনিশিয়েটিভ থেকে যুক্তরাষ্ট্র নিজেকে প্রত্যাহার করে নিয়েছে এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন বলেন, আমরা যা করছি আমাদের জন্য করছি। আমরা আমাদের বেঁচে থাকার স্বার্থে এটা করে যাবো। সংবাদ সম্মেলনে উভয় মন্ত্রণালয়ের দায়িত্বশীল কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ