Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রিকশা কোন দেশের রাজধানীতে চলে না

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

নগরবাসীকে কম দূরত্বে হেঁটে যাওয়ার পরামর্শ দিয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেছেন, পৃথিবীর কোন রাজধানীতে রিকশা চলে না। রিকশা এখন ব্যয়বহুলও হয়ে গেছে। এজন্য আমরা পর্যায়ক্রমে রিকশা তুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছি। এতে মানুষ ধীরে ধীরে হাটায় অভ্যস্ত হয়ে যাবে। তাতে সবার শরীরও ভালো থাকবে। এছাড়া এখন গ্রামে ধান কাটার লোকও পাওয়া যাচ্ছে না। রিকশা চালকরা গ্রামে ফিরে গেলে সেখানে তারা কাজ পাবে।
গতকাল সোমবার রাজধানীর উইল্স লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজে ‘এডিস মশা বাহিত ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগ প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে’ এক উদ্বুদ্ধকরণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
কলেজের গভর্নিং বডির সভাপতি আরিফুর রহমান টিটুর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন, কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহাম্মদ আবুল হোসেন। স্বাগত বক্তৃতা করেন, ডিএসসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. মোহাম্মদ শরীফ আহমেদ। এ সময় ওয়ার্ড কাউন্সিলর ফরিদ উদ্দিন আহমেদ রতন, কামরুজ্জামান কাজল, অ্যাডভোকেট এম এ হামিদ, হামিদুল হক, হাসিবুর রহমান মানিক প্রমুখ উপস্থিত ছিলেন।
সভায় কলেজের অভিভাবক ও শিক্ষার্থীরা মেয়রের কাছে নগরীর বিভিন্ন সমস্যা তুলে ধরে সমাধান চান। এ সময় মেয়র কিছু বিষয়ের তাৎক্ষণিক সমাধান দেন। কিছু সমস্যা পর্যায়ক্রমে সমাধানের আশ্বাস দেন।
সাঈদ খোকন বলেন, ডেঙ্গু নিয়ে আতংকিত হওয়ার কিছু নেই। ডেঙ্গু প্রাণঘাতি নয়। ৭ থেকে ১০ দিন পর এমনিই ভালো হয়ে যায়। তবে ডেঙ্গু যাতে না হয় সেজন্য আমরা প্রতিটি এলাকায় ওষুধ প্রয়োগের বিশেষ অভিযান পরিচালনা করছি। ১৫ জুলাই থেকে প্রতিটি ওয়ার্ডে মেডিকেল টিম গঠন করা হবে। কারো জ্বর হলেই আমাদের হট লাইনে ফোন দিলে সাথে সাথে মেডিকেল টিম তার বাড়িতে গিয়ে বিনামূল্যে চিকিৎসা ও ওষুধ দিয়ে আসবে। মেয়র এ সময় ডেঙ্গুর বাহক এডিশ মশার উৎপত্তিস্থল ধ্বংস ও বাসা বাড়ির জমে থাকা পানি নিয়মিত পরিস্কার করার আহবান জানিয়ে বলেন, নিজেরা সচেতন হলেই ডেঙ্গু হওয়ার আর আশংকা থাকবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ