Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বীমা গ্রহীতার সংখ্যা ১ কোটি ৬৫ লাখ

প্রকাশের সময় : ৪ জুন, ২০১৬, ১২:০০ এএম

কর্পোরেট রিপোর্ট ঃ বাড়ছে বীমা গ্রহীতার সংখ্যা। চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে গত অর্থবছরের তুলনায় ২২ শতাংশ বেড়েছে। বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের বাজেট উপস্থাপনের সময় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এ তথ্য জানান। বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, বর্তমানে ৭৩টি বিমা কোম্পানি রয়েছে। এর মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত আছে ৪৭টি। বাজেট প্রস্তাবকালে অর্থমন্ত্রী বলেন, আমাদের বিমা খাত দিন দিন বড় হচ্ছে। বাড়ছে বিমা গ্রহিতার সংখ্যা। গত অর্থবছরের একই সময়ের তুলনায় ২২ শতাংশ বৃদ্ধি পেয়ে ১ কোটি ৬৫ লক্ষে দাঁড়িয়েছে এ সংখ্যা। তিনি বলেন, বিমা খাতে এ প্রবৃদ্ধির ধারা অব্যাহত রাখতে বিভিন্ন প্রশাসনিক ও আইনি সংস্কার অব্যাহত আছে। দেশের অনগ্রসর জনগোষ্ঠীকে বিমার আওতায় আনতে ১০০ টাকার মাসিক প্রিমিয়ামে সামাজিক নিরাপত্তা বিমা চালু করা হয়েছে। মন্ত্রী আরও বলেন, এর বাহীরে উপকূলীয় মৎসজীবী, নির্মাণ, মোটরযান ও গার্মেন্টস শ্রমিক, দুর্যোগপ্রবণ এলাকার মাঝি, জেলে ও কৃষক এবং প্রবাসীদের কল্যাণে বিশেষ বিমা স্কীম চালু করা হয়েছে।
এ খাতের উন্নয়নে কর্মপরিকল্পনার কথা তুলে ধরে তিনি বলেন, স্বাস্থ্য বীমা, মৎস্য ও পশুসম্পদের বিমা, আবহাওয়া-সূচকভিত্তিক শস্য বিমা এবং বিমা খাতসংশ্লিষ্ট নিয়ন্ত্রক সংস্থার সক্ষমতা বৃদ্ধি করা হচ্ছে। এসব কর্মপরিকল্পনা বাস্তবায়িত হলে দেশের অর্থনীতিতে বিমা খাতের অবদান বাড়বে বলে আশা করেন অর্থমন্ত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বীমা গ্রহীতার সংখ্যা ১ কোটি ৬৫ লাখ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ