Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিদ্যুৎ খাতে বড় ধরনের ঋণ দিচ্ছে চীন

প্রধানমন্ত্রীর উপস্থিতিতে চীনের ঋণচুক্তি সই

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম


বিদ্যুৎ সঞ্চালন ও বিতরণ ব্যবস্থার উন্নয়নে চীন থেকে ঋণ নিচ্ছে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে চীনের এক্সিম ব্যাংকের সঙ্গে ২৭৪ কোটি ডলারের ঋণচুক্তি সই করছে বাংলাদেশ। বিদ্যুৎ সঞ্চালন ও বিতরণের ২২ প্রকল্পে এই অর্থ ব্যয় হবে। বাংলাদেশ এবং চীন বিভিন্ন ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতার অংশ হিসেবে ৯টি চুক্তি স্বাক্ষর করেছে। এর মধ্যে রয়েছেÑ রোহিঙ্গাদের খাদ্য সহায়তার জন্য এলওসি (লেটার অব এক্সচেঞ্জ) এবং অর্থনৈতিক ও কারিগরি সহযোগিতা, বিনিয়োগ, বিদ্যুৎ, সংস্কৃতি এবং পর্যটন সংক্রান্ত চুক্তি ও সমঝোতা স্মারক। বৃহস্পতিবার প্র্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক শেষে এই চুক্তিগুলো স্বাক্ষরিত হয়। ডিপিডিসির আওতাধীন এলাকায় বিদ্যুৎ ব্যবস্থা স¤প্রসারণ ও শক্তিশালীকরণ নিয়ে ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট। পিজিসিবি প্রকল্পের আওতায় বিদ্যুৎ গ্রিড নেটওয়ার্ক জোরদার প্রকল্পের জন্য ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট। ডিপিডিসির আওতাধীন এলাকায় বিদ্যুৎ ব্যবস্থা স¤প্রসারণ ও শক্তিশালীকরণ নিয়ে গভর্নমেন্ট কনসেশনাল লোন এগ্রিমেন্ট। ডিপিডিসির আওতাধীন এলাকায় বিদ্যুৎ ব্যবস্থা স¤প্রসারণ ও শক্তিশালীকরণ নিয়ে প্রিফারেনশিয়াল বায়ার্স ক্রেডিট লোন এগ্রিমেন্ট।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দেশে চাহিদার দেড়গুণ বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। কিন্তু সঞ্চালন ও বিতরণ ব্যবস্থার আধুনিকায়ন না হওয়ায় নাগরিক দুর্ভোগ কমছে না। এবারের বাজেটেও এ খাতের উন্নয়নে বেশি অর্থ বরাদ্দ রেখেছে সরকার। আবার অন্য দিকে বিনিয়োগকারী দেশগুলোকেও এ খাতে বিনিয়োগের জন্য আহŸান জানাচ্ছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন চীন সফরে রয়েছেন। বিদ্যুৎ খাতের চুক্তির জন্য চীনে রয়েছেন বিদ্যুৎ জ্বালানি এবং খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদসহ বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা। ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানির (ডিপিডিসি) এক কর্মকর্তা জানান, তাদের সঙ্গে বৃহস্পতিবার ১০৬ কোটি ডলারের ঋণচুক্তি হবে। এই অর্থ রাজধানী ঢাকার বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থার উন্নয়নে ব্যয় করা হবে। এজন্য আলাদা ১০টি প্রকল্প হাতে নিয়েছে বিতরণ কোম্পানিটি। বিতরণ ব্যবস্থার আধুনিকায়নের জন্য ভ‚গর্ভস্থ বিতরণ লাইন নির্মাণ, নতুন সাবস্টেশন নির্মাণ ও সাবস্টেশন সংস্কারে এই অর্থ ব্যয় করবে তারা।

ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান বলেন, চীনা এক্সিম ব্যাংকের ঋণচুক্তি সই হবে। আমাদের চীনা এক্সিম ব্যাংক ১০৬ কোটি ডলার ঋণ দিচ্ছে। বিতরণ ব্যবস্থা আধুনিকায়ন করার কাজে এ অর্থ ব্যয় হবে।
বিদ্যুৎ বিভাগ স‚ত্র জানায়, ১৩২/৩৩/১১ কেভি গ্রিড সাবস্টেশন, ৩৩/১১ কেভি সাবস্টেশন নির্মাণ এবং ১৩২/৩৩ কেভি ও ৩৩/১১ কেভি সাবস্টেশন পুনর্নির্মাণ ও সংস্কার করা হবে। চীনা অর্থায়নে ডিপিডিসি ২১৮ সার্কিট কিলোমিটার ১৩২ কেভি ট্রান্সমিশন লাইন, ২৩৩ সার্কিট কিলোমিটার ৩৩ কেভি আন্ডারগ্রাউন্ড লাইন, ৫৮২ সার্কিট কিলোমিটার বিতরণ নেটওয়ার্ক, ১১৫ সার্কিট কিলোমিটার ১১/০.৪ কেভি আন্ডারগ্রাউন্ড ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক স্থাপন করা হবে। এর বাইরেও একটি ২০-তলা ভবন, আধুনিক ট্রেনিং সেন্টার নির্মাণের প্রকল্প হাতে নিয়েছে ডিপিডিসি।

পাওয়ার গ্রিড কোম্পানি চীনের অর্থায়নে ১৪টি প্রকল্প বাস্তবায়ন করছে। এসব প্রকল্পের মধ্যে সঞ্চালন লাইন ও গ্রিড সাবস্টেশন রয়েছে। চীনের অর্থায়নে ১০০ কিলোমিটার ৪০০ কেভি সঞ্চালন লাইন, ৩৩০ কিলোমিটার ২৩০ কেভি সঞ্চালন লাইন ও সাবস্টেশন নির্মাণসহ ১৪টি প্রকল্প বাস্তবায়ন করবে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড (পিজিসিবি)।
চীনা ঋণে বাস্তবায়নাধীন প্রকল্পর পরিচালক পিজিসিবির প্রধান প্রকৌশলী সুকণ্ঠ লাল নাগ বলেন, আমাদের সঙ্গে চীনের ১১৪ কোটি ডলারের ঋণচুক্তি হয়েছে। এই লোনের একটি অংশ চীন সরকার এবং অন্য অংশ চায়না এক্সিম ব্যাংকের মাধ্যমে আসবে।

২০১৬ সালের অক্টোবরে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ঢাকা সফরে আসেন। ওই সময় ঢাকা সফরে চীন ও বাংলাদেশের মধ্যে বিদ্যুৎ খাতের যেসব সমঝোতা স্মারক সই হয়েছিল তার মধ্যে পিজিসিবি এবং ডিপিডিসির ঋণের বিষয়টি ছিল। তবে দীর্ঘ ৩২ মাস পর এই ঋণের চুক্তি হতে যাচ্ছে।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদ্যুৎ খাত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ