Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আজ থেকে ভোটার তথ্য হালনাগাদ শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

আজ বুধবার থেকে রাজধানীতে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হচ্ছে। এদিন রাজধানীর ওয়ারী, সূত্রাপুর ও ডেমরা থানা বাদে অন্য সব থানার নাগরিকদের তথ্য সংগ্রহ করা হবে। বাড়ি বাড়ি গিয়ে ভোটারের তথ্য সংগ্রহের এ কাজ চলবে ২৩ জুলাই পর্যন্ত।
গতকাল মঙ্গলবার দুপুরে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের এ তথ্য জানান নির্বাচন কমিশন (ইসি) সচিব মো: আলমগীর। ইসি সচিব বলেন, তথ্যসংগ্রহকারীরা যদি বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ না করে বা দায়িত্বে অবহেলা করে আইনে যে শাস্তির বিধান রয়েছে সে অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। তিনি বলেন, প্রথম পর্যায়ে ২৩ এপ্রিল থেকে ১৩৫টি উপজেলায় ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হয়। সেখানে এখন পর্যন্ত ২ লাখ ২৫ হাজার ৩০৭ নাগরিকের তথ্য সংগ্রহ করা হয়েছে, যা তথ্য সংগ্রহের হার ৬.৪২ শতাংশ।
ইসি সচিব বলেন, নির্ধারিত সময়ে কেউ ভোটার হতে না পারলেও কোনো সমস্যা নেই। কারণ সারা বছরই ভোটার হওয়া যায়। সংশ্লিষ্ট উপজেলা বা থানা নির্বাচন অফিসে গিয়ে যে কোনো সময় ভোটার হওয়া যাবে। এবার ভোটারযোগ্য নাগরিকের সঙ্গে যাদের বয়স ১৮ হয়নি এমন নাগরিকদের তথ্যও সংগ্রহ করা হচ্ছে। পরবর্তী সময়ে বয়স ১৮ বছর হলে তাদের নাম স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হয়ে যাবে বলেও তিনি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ