Inqilab Logo

শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ যিলহজ ১৪৪৫ হিজরী

১৫ শিক্ষকের মানবেতর জীবন

ফটিকছড়ি ফারুক-এ-আযম (রা.) ইসলামিয়া সুন্নিয়া মাদরাসা

ফটিকছড়ি থেকে জাহেদুল্লাহ কোরাইশী | প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

ফটিকছড়ি উপজেলার ফারুকে-এ-আযম (রা.) ইসলামিয়া ছুন্নিয়া মাদরাসার ১৫ জন শিক্ষক-কর্মচারী দীর্ঘ ২৫ বছর ধরে মানবেতর জীবন-যাপন করছেন।

জানা যায়, ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত এ মাদরাসাটি এখনো সরকারি এমপিওভুক্তি না হওয়ায় প্রতিষ্ঠানের যতসামান্য বেতনে তারা জীবিকা নির্বাহ করছেন। ১৫ জন শিক্ষক কর্মচারী দীর্ঘদিন তাদের মেধা ও দক্ষতা দিয়ে এলাকার ছেলে মেয়েদের পাঠদান দিয়ে যাচ্ছেন।

সরেজমিনে অভিভাবক, শিক্ষার্থীসহ এলাকার মানুষের সাথে কথা বলে জানা যায়, মাদরাসাটি দ্বীনি শিক্ষা প্রসারে এলাকায় অনেক অবদান রেখে চলছে।

সূত্র মতে, ১৯৯৪ সালে মাদরাসাটি এলাকাবাসীর সহযোগিতায় প্রতিষ্ঠা লাভের পর ২০০৩ সালে দাখিলে পাঠদান অনুমতি, ২০০৫ সাল থেকে দাখিল পরিক্ষায় অংশগ্রহন, ২০০৭ সালে মাদরাসা শিক্ষাবোর্ড থেকে স্বীকৃতি প্রদান লাভ করেন।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সুত্রে জানা যায়, ফটিকছড়ির এমপিও-ননএমপিওসহ মোট ৩৪টি মাদরাসার মধ্যে বিগত ১৪ বছর ধরে ফারুক-এ-আযম মাদরাসাটি দাখিল পরীক্ষায় ভাল ফল অর্জন করছে। পরিসংখ্যানে দেখা যায়, ননএমপিওভুক্ত মাদরাসা হিসাবে ফারুক-এ-আযম মাদরাসাটি ২০১৭ সালে ৯০%, ২০১৮ সালে ৯১.৩০%, ২০১৯ সালে ৮৬.৬৭% ফলাফল অর্জন করেছে।

এদিকে মাদরাসা পরিচালনা কমিটির সভাপতি আলহাজ আল্লামা হোসাইন আহমদ ফারুকী (মাজিআ) বলেছেন, অতি দুঃখের বিষয় ২০১০ সালে সারাদেশে ১৬২৪টি প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হলেও আমাদের ফটিকছড়ির একটি প্রতিষ্ঠানও এমপিওভুক্ত করা হয়নি। সে সময় ফটিকছড়ি উপজেলাটি যুদ্ধপরাধ মামলায় ফাঁসি কার্যকর হওয়া এমপি সাকা চৌধুরীর সংসদীয় এলাকা হওয়াতে একটি প্রতিষ্ঠানও এমপিওভুক্ত করেননি সরকার।

এদিকে ফারুক-এ-আযম মাদরাসাটির অভিভাবক মাস্টার সৈয়দ জাহেদুল আলম ও অভিভাবক আলহাজ রোজিয়া আকতার বলেন, মাদরাসাটি এমপিও ভুক্ত না হওয়ার পরও ৩১৭জন আমাদের ছেলে-মেয়ে নিয়মিত লেখাপড়া করে যাচ্ছে। শিক্ষকরা আন্তরিকতা দিয়ে পাঠদান দিচ্ছেন। আমাদের সকলের দাবি চলমান পক্রিয়ায় আমাদের এ মাদরাসাটি এমপিওভুক্ত করতে হবে।

বক্তপুর ইউপি চেয়ারম্যান আলহাজ এম সোলায়মান বিকম জানান, ১৬০ শতক জায়গার উপর প্রতিষ্ঠিত ও সড়কের পাশে লাগোয়া মনোরম পরিবেশে অবস্থিত এ মাদরাসাটি এমপিওভুক্ত নাহলে আর কোনটি হবে? তিনি দ্রুততার সহিত এ মাদরাসাটি এমপিওভুক্ত করার দাবি জানান প্রধানমন্ত্রী জনননেত্রী শেখ হাসিনার নিকট। সব মিলিয়ে এ মাদরাসাটি এমপিওভুক্ত করার দাবি এলাকার গণমানুষের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ