Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বাবাকে হাইকোর্টের জরিমানা তথ্য গোপন করে ছেলেকে জামিনে ছাড়ানোর চেষ্টা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৯, ১২:২৪ এএম

তথ্য গোপন করে ছেলেকে জামিনে ছাড়িয়ে নেয়ার চেষ্টায় এক পিতাকে ৩ লাখ টাকা জরিমানা করেন হাইকোর্ট। তার নাম মো. শফিজউদ্দিন। রাজশাহী কৃষি ব্যাংকের একটি মামলায় কারাগারে আছেন পুত্র হাফিজউদ্দিন। গতকাল রোববার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি কেএম হাফিজুল আলমের ডিভিশন বেঞ্চে ছেলের জামিন চাইতে আসেন শফিজউদ্দিন। কিন্তু এর আগে তিনি অন্য দটি বেঞ্চে আরো দুটি আবেদন করেন। এ আবেদনে পূর্ববর্তী আবেদন দুটির তথ্য গোপন করেন। আদালত সেটি অবহিত হয়ে তাকে ৩ লাখ টাকা জরিমানা করেন। এ অর্থ আগামী ১০ দিনের মধ্যে আগারগাঁও প্রবীণ হিতৈষী সংঘ এবং গাজীপুরে অবস্থিত বৃদ্ধাশ্রমে দিতে বলা হয়েছে। তারপক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ আলী। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে উপস্থিত ছিলেন মোহাম্মদ আশরাফউদ্দিন। রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের পক্ষে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট আব্দুস সালাম।
আদালত থেকে বেরিয়ে আশরাফউদ্দিন জানান, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের বেলকুচি শাখায় ডাটা এন্ট্রি অপারেটর মো. হাফিজুর রহমান ২০১৭-২০১৮ অর্থবছরে অভ্যন্তরীণ নিরীক্ষাকালে কম্পিউটার ও তথ্য-প্রযুক্তির অপব্যবহারের মাধ্যমে উপাত্ত পরিবর্তন করেন। বিভিন্ন ভুয়া নাম ব্যবহার, স্বাক্ষর জাল করে ও কম্পিউটারে ভাউচারবিহীন ভুয়া লেনদেন দেখিয়ে ৭৪ লাখ ৩৮ হাজার ২৪৫ টাকা আত্মসাৎ করেন। এ ঘটনায় ২০১৮ সালের ২৬ নভেম্বর রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ম্যানেজার বলকুচি থানায় মামলা করেন। এ মামলায় গ্রেফতার করা হয় হাফিজকে। জামিন চাওয়া হলে সিরাজগঞ্জ আদালত আবেদন নামঞ্জুর করেন। ওই আবেদন গোপন রেখে হাফিজউদ্দিনের বাবা শফিজউদ্দিন হাইকোর্টে পর পর তিনটি আবেদন করেন। একটি আবেদন গত ১০ মার্চ হাইকোর্টের ১৯ নম্বর বেঞ্চ উপস্থাপিত হয়নি মর্মে খারিজ হয়ে যায়। দ্বিতীয়টি গত ৮ এপ্রিল অপর একটি বেঞ্চ হাফিজউদ্দিনকে কেন জামিন দেয়া হবে না- এই মর্মে রুল জারি করেন। এ দুটি আবেদন গোপন করে শফিজউদ্দিন আরেকটি আদালতে জামিন আবেদন করেন। আজ দ্বিতীয় আবেদনের রুল শুনানির কথা ছিলো। বিষয়টি আদালতের নজরে আনলে এ জরিমানা করেন বলে জানান ডেপুটি এটর্নি জেনারেল আমিন উদ্দিন মানিক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ