Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চাটমোহরে তামাকপণ্য চড়া দামে বিক্রি

চাটমোহর (পাবনা) থেকে মো. আফতাব হোসেন | প্রকাশের সময় : ৩০ জুন, ২০১৯, ১২:০৪ এএম

২০১৯-২০ অর্থ বছরের বাজেট পাশ হওয়ার আগেই পাবনার চাটমোহর উপজেলার বিভিন্ন বাজারে চড়া দামে তামাক জাতীয় পণ্য বিক্রি শুরু হয়ে গেছে। এতে করে বিপুল অঙ্কের টাকা হাতিয়ে নিচ্ছে অসাধু ব্যবসায়ীরা। কোম্পানীর অসাধু কর্মকর্তাসহ দোকানীরা সিন্ডিকেট করে ইচ্ছে মাফিক বেশি দামে পণ্য বিক্রি করছেন বলে সাধারণ ভোক্তাদের অভিযোগ।

অনুসন্ধানে দেখা যায়, প্রতি শলাকা বেনসন সিগারেট আগে বিক্রি হতো ১২ টাকা, যা বর্তমানে বিক্রি হচ্ছে ১৫ টাকায়, গোল্ডলিফ প্রতি শলাকা আগে বিক্রি হতো ৮ টাকা, যা বর্তমানে বিক্রি হচ্ছে ১০ টাকা, নেভী প্রতি শলাকা আগে বিক্রি হতো ৫ টাকা, যা বর্তমানে বিক্রি হচ্ছে ৭ টাকা, গুল আগে ছিল ৫ টাকা, বর্তমানে ৮-১০ টাকায় বিক্রি হচ্ছে, সালাম বিড়ি আগে ছিল ১৩ টাকা বর্তমানে ১৮-২০ টাকায় বিক্রি হচ্ছে, হাকিমপুরী জর্দ্দা আগে ছিল ২৫ টাকা, বর্তমানে বিক্রি হচ্ছে ৩০ টাকা।

পৌর সদরের বাসিন্দা শিমুল হোসেন নামের এক ভোক্তা অভিযোগ করেন, সরকার ধূমপানে অনুৎসাহিত করার জন্য সিগারেটের ওপর কর বাড়িয়েছে, এটা ভালো উদ্যোগ। কিন্তু বাজেট কার্যকর করার আগে কোম্পানিগুলো এই যে অতিরিক্ত টাকা নিচ্ছে এই টাকাতো সরকার নিচ্ছে না। তাহলে এর কী কোনো প্রতিকার হবে না?

বিষয়টি চাটমোহর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সরকার অসীম কুমারকে অবহিত করলে তিনি বলেন, পণ্যের মূল্য তালিকার বাইরে গ্রাহকের নিকট থেকে কৌশলে অতিরিক্ত টাকা নেয়া অবৈধ ও ভোক্তা অধিকার সংরক্ষন আইনের পরিপন্থি। অবশ্যই এসকল কোম্পানী ও অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে প্রমাণ সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ