Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বেতাগীতে চলছে ভর্তি বাণিজ্য

বেতাগী (বরগুনা) থেকে মো. নূরুল ইসলাম | প্রকাশের সময় : ৩০ জুন, ২০১৯, ১২:০৪ এএম

বরগুনার বেতাগী সরকারি কলেজে একাদশ শ্রেণিতে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ পাওয়া গেছে। এতে সাধারণ শিক্ষার্থীরা হতাশ হয়ে পড়েছেন।

শিক্ষা মন্ত্রনালয় সূত্রে জানা যায়, ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি জন্য আগ্রহীরা গত ১০ জুন প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ হয়। প্রথম তালিকায় থাকা শিক্ষার্থীরা ১১ থেকে ১৮ জুনের মধ্যে এসএমএস করে নিশ্চিত করা হয়। এরপর ২১ জুন দ্বিতীয় ও ২৫ জুন তৃতীয় পর্যায়ের ফল প্রকাশ করা হয়। দ্বিতীয় পর্যায়ে থাকা শিক্ষার্থীরা ২২ ও ২৩ জুন এবং তৃতীয় পর্যায়ে থাকা শিক্ষার্থীরা ২৬ জুন কলেজ সিলেকশন নিশ্চিত করেছেন। গত ২৭ জুন থেকে শুরু হয়ে আগামী ৩০ জুন সরকারি কলেজগুলোতে একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া শেষ হবে। আগামী ১ জুলাই থেকে একাদশ শ্রেণিতে ক্লাশ শুরুর সময়সীমা নির্ধারণ করে শিক্ষা মন্ত্রনালয়। ভর্তির নিয়মানুযায়ী উপজেলা পর্যাায়ের বেতাগী সরকারি কলেজে বিজ্ঞান বিভাগে ২০০ জন, মানবিক বিভাগে ২০০ জন এবং ব্যবসায় শাখা বিভাগে ১৮০ জন শিক্ষার্থী ভর্তি হতে পারবেন।

শিক্ষা মন্ত্রনালয় ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে উপজেলা পর্যায়ে কলেজগুলোতে সেশনচার্জসহ সর্বসাকুল্যে ১ হাজার টাকা নির্ধারণ করে। শিক্ষা মন্ত্রনালয়ের নিয়মনীতি তোয়াক্কা না করে বেতাগী সরকারি কলেজের অধ্যক্ষ মো. নূরুল আমীন একাদশ শ্রেণিতে ভর্তি ফি বাবদ ২ হাজার ৪০০ টাকা আদায় করছেন। এছাড়া অতিরিক্ত আরো ১৫০ টাকা করে ভর্তির ফরম বাবদ আদায় করছেন। একাদশ শ্রেণিতে ভর্তি ইচ্ছুক এক শিক্ষার্থীর অভিভাবক তোকাব আলী জানান, ‘সরকারি কলেজে অতিরিক্ত টাকা উত্তোলন করার কোন নিয়ম নেই।’ বেতাগী পৌরসভার ৩ নং ওয়ার্ডের বাসিন্দা রিক্সাচালক রাখাল ঢালীর মেয়ে অনিমা ঢালী এ বছর এসএসতিতে জিপিএ ৫ পেয়েছে। গত ২৭ জুন অতিরিক্ত টাকার কারণে ভর্তি করাতে পারেনি। এক পর্যায়ে মেধাবী শিক্ষার্থী অনিমা কেঁেধ বাড়ি চলে যায়। এ বিষয় অভিভাবক রাখাল ঢালী বলেন, ‘সরকারি কলেজে এতো টাকা দিয়ে ভর্তি করতে আমি পারব না। আমার মেয়ে ভালো ফলাফল করলেও টাকার অভাবে পড়াশোনা করতে পারব না।’

অতিরিক্ত ফি আদায় প্রসঙ্গে কলেজ অধ্যক্ষ মো. নূরুল আমীন বলেন, ‘আমরা কোন অতিরিক্ত টাকা আদায় করছি না। সরকারি নিয়মানুসারে ভর্তি করাচ্ছি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ