Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

জাকসুর দাবিতে শিক্ষার্থীদের অবস্থান

জাবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩০ জুন, ২০১৯, ১২:০৫ এএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৩৮তম সিনেট অধিবেশনে প্রবেশ করার সময় জাকসুর দাবিতে সিনেটরদের বাঁধা দেয় শিক্ষার্থীরা। এতে ১ ঘন্টা পর সিনেট অধিবেশন শুরু হয়েছে।

গতকাল শুক্রবার বেলা সাড়ে তিনটা থেকে বিশ্ববিদ্যালয়ের সিনেট কক্ষ ভবনের সামনে অবস্থান নেয় শিক্ষার্থীরা। পরে ৪টার কিছু আগে সিনেটররা সিনেট সভা কক্ষে প্রবেশ করতে চাইলে শিক্ষার্থীরা জাকসু নির্বাচনের তাফসিল ঘোষণার দাবিতে বাধা দেয়। এতে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতাকর্মীরা অংশ নেয়। এসব কর্মসূচিতে সর্বাত্মক সমর্থসন জানায় শাখা ছাত্রলীগ।

এমন অবস্থায় ভিসি শিক্ষার্থীদের সাথে আলোচনায় বসেন। ঘন্টাব্যাপী আলোচনা করে আগামী ৩১ জুলাইয়ের মধ্যে নির্বাচন কমিশন গঠন করবেন বলে আশ^াস দেন। এই আশ^াস দেয়ার পর বিকাল ৫ টায় সিনেট অধিবেশন শুরু হয়। অধিবেশন থেকে ২০১৯-২০ অর্থ বছরের জন্য ২৫৯ কোটি ৯৭ লক্ষ টাকার বাজেট ঘোষণা করা হয়।

এ বিষয়ে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম অনিক বলেন, বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ-১৯৭৩ অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী পর্ষদ সিনেটে ছাত্র প্রতিনিধি থাকার কথা ছিলো। কিন্তু দীর্ঘ সময় ছাত্র-প্রতিনিধিদের মনোনীত সদস্য ছাড়াই সিনেটের অধিবেশন অনুষ্ঠিত হচ্ছে।

আমরা বারবার বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে আমাদের অধিকার ফিরিয়ে দেওয়ার কথা বলেছি কিন্তু তারা আমাদের হতাশ করেছে।
শাখা ছাত্রলীগের সভাপতি জুয়েল রানা বলেন, ছাত্র প্রতিনিধি ছাড়া অপূর্ণাঙ্গ সিনেট কখনো ছাত্রবান্ধব হতে পারেনা। এখানে যে বাজেট প্রনয়ণ করা হবে সেটা কখনো ছাত্র বান্ধব হবে না। আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে দাবী জানাই স্বল্প সময়ের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের অধিকার জাকসু বাস্তবায়ন করে অপূর্ণাঙ্গ সিনেটকে পূর্ণাঙ্গ করবেন।

অপরদিকে ১৯৭৩ সালের অ্যাক্ট সমুন্নত রাখার জন্য জাকসু নির্বাচনের দাবি জানিয়ে ভিসি বরাবর স্মারকলিপি দিয়েছে শাখা ছাত্রলীগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ