Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আবার হবে আইওএম’র ভোট

কূটনৈতিক সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৭ জুন, ২০১৯, ১২:৩৭ এএম

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) উপ-মহাপরিচালক পদের নির্বাচনে আবার নতুন করে ভোট নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। আইওএম’র দ্বিতীয় গুরুত্বপূর্ণ উপ-মহাপরিচালক পদে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক প্রতিদ্ব›িদ্বতা করেন। এই পদে আগামী নভেম্বরে আবার নতুন করে ভোট হতে পারে বলে একাধিক সূত্রে জানা গেছে।

কূটনৈতিক সূত্রগুলো জানাচ্ছে, নির্বাচনী বিধান অনুযায়ী আইওএম’র উপ-মহাপরিচালক পদে চূড়ান্ত বিজয়ের অপরিহার্য শর্ত হিসেবে দুই-তৃতীয়াংশ ভোট নিশ্চিতে গতকাল বুধবার জেনেভায় হাঁ, না ভোট অনুষ্ঠিত হয়। এর আগে গত শুক্রবার জেনেভার আইওএম হেড কোয়ার্টারে এই নির্বাচনের ভোটাভুটিতে সংখ্যাগরিষ্ঠ ভোট পাওয়ায় বাংলাদেশের প্রার্থী পররাষ্ট্র সচিব শহীদুল হক এগিয়ে থাকেন।

আইওএমের মোট ১৪৪ সদস্যের মধ্যে গতকালের হ্যাঁ, না ভোটে অংশ নেয় ১৪৩ সদস্য। যার মধ্যে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক পান ৮৬ ভোট। কিন্তু সংস্থাটির শর্ত হিসেবে দুই তৃতীয়াংশ ভোট নিশ্চিত করতে তার প্রয়োজন ছিল ৯৬ ভোটের। বাংলাদেশের প্রার্থী দুই তৃতীয়াংশ ভোট না পাওয়ায় এই পদের নির্বাচনে আবার ভোট নেওয়ার সিদ্ধান্ত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ