Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

স্কুল মাঠে ইটের প্রাচীর

যশোর থেকে শাহেদ রহমান | প্রকাশের সময় : ২২ জুন, ২০১৯, ১২:০৮ এএম

২২ বছর আগে এলাকার শিক্ষানুরাগীদের দানের জমিতে প্রতিষ্ঠিত যশোরের চৌগাছার উপজেলার মাকাপুর বল্লভপুর মাধ্যমিক বিদ্যালয়। বর্তমানে প্রায় চার শতাধিক শিক্ষার্থী লেখাপড়া করছে। এলাকার শিক্ষা বিস্তারে প্রতিষ্ঠানটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এই বিদ্যালয় মাঠের ছয় শতক জমির মালিকানা দাবি করে সম্প্রতি ইটের প্রাচীর তুলেছেন আবুল কালাম আজাদ লাল্টু নামে এক ব্যক্তি।

বিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, চৌগাছা উপজেলার সুখপুকুরিয়া ইউনিয়নের বল্লভপুর মৌজার এসএ ১০৫২, আরএস ২২২৯ দাগে ১৯৯৭ সালে মাকাপুর-বল্লভপুর মাধ্যমিক বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। এলাকার মানুষের দানের জমিতে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। ১৯৯৯ সালের বিদ্যালয়ের নামে ৭৫ শতাংশ জমি রেজিস্ট্রি হয়। তবে কাগজপত্রে ত্রুটি থাকায় মাকাপুর গ্রামের আতিয়ার রহমানের ৬শতক জমি রেজিস্ট্রি হয়নি। তবে তিনি মৌখিকভাবে জমি দান করেন। ২০১৭ সালে আতিয়ার রহমান সেই ছয় শতক জমি আবুল কালাম আজাদ লাল্টু নামে এক ব্যক্তির কাছে বিক্রি করেন। ২০ বছর ধরে স্কুলের দখলে থাকা জমিতে ঈদের আগের দিন ছুটিতে নয়া মালিক আবুল কালাম ৪/৫ ইটের গাঁথুনিতে প্রাচীর তোলেন। খবর পেয়ে শিক্ষকরা ঘটনাস্থলে। এরপর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও থানার ওসি’র হস্তক্ষেপে প্রাচীর নির্মাণ কাজ বন্ধ হয়। বিদ্যালয় মাঠের মাঝখানে প্রাচীর নির্মাণ করায় শিক্ষার পরিবেশ বিঘিœত হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ