Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

৮ দিন ধরে সিমেন্ট কারখানায় উৎপাদন বন্ধ

প্রকাশের সময় : ৩১ মে, ২০১৬, ১২:০০ এএম

সুনামগঞ্জ জেলা সংবাদদাতা : দেশের প্রাচীনতম রাষ্ট্রায়ত্ত সিমেন্ট উৎপাদনকারী প্রতিষ্ঠান সুনামগঞ্জের ছাতক সিমেন্ট কারখানায় উৎপাদন বন্ধ রয়েছে। কারখানার এফএলএস কিলন (পাথর ভাঙার যন্ত্রবিশেষ) নষ্ট হওয়ার কারণে গত ২৪ মে রাত থেকে প্রতিষ্ঠানটির উৎপাদন বন্ধ রয়েছে বলে কারখানা সূত্রে জানা গেছে।
এর ফলে প্রতিদিন লাখ লাখ টাকার ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে প্রতিষ্ঠানটির।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সম্প্রতি ২০ কোটি টাকা ব্যয়ে কারখানার সংস্কার কাজ করা হলেও পূর্ণাঙ্গরূপে উৎপাদনে যেতে পারছে না ৮০ বছরের পুরনো এই কারখানাটি। কারখানায় থাকা দুটি কিলনের মধ্যে (পাথর ভাঙার যন্ত্রবিশেষ) এইচইসি কিলনটি কিছুটা সচল থাকলেও এফএলএস কিলনটি নষ্ট হওয়ায় উৎপাদন বন্ধ হয়ে পড়েছে। প্রায় চার মাস আগে কিলন দুটি চালু ও উৎপাদন উপযোগী করে হস্তান্তর করার কথা ছিল। কিন্তু সংস্কার কাজের দায়িত্বপ্রাপ্ত ঠিকাদারি প্রতিষ্ঠান ক্যাথওলেল্ড কনস্ট্রাকশন এখনো তা করতে পারেনি।
তবে ক্যাথওলেল্ড কনস্ট্রাকশন সংশ্লিষ্টরা বলছেন, প্রয়োজনীয় মালামাল সরবরাহে বিলম্ব হওয়ায় কাজ শেষ করে কারখানা হস্তান্তর প্রক্রিয়া দীর্ঘায়িত হচ্ছে।
কারখানা সংশ্লিষ্টদের অভিমত, বর্তমানে সংকটময় সময় পার করছে রাষ্ট্রায়ত্ত এই কারখানাটি।
ছাতক সিমেন্ট কারখানার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী আবুল হাসনাত চৌধুরী জানান, কতিপয় অনিষ্টকারী শ্রমিকদের কারণে কারখানার উৎপাদন ব্যাহত হচ্ছে। তাদের বদলি করা হলে উৎপাদনের সুষ্ঠু পরিবেশ ফিরে আসবে বলে তিনি মনে করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ