Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ইরান ও লেবাননের রাষ্ট্রদূতকে ফিরিয়ে আনা হচ্ছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জুন, ২০১৯, ১২:০৪ এএম

ইরান ও লেবাননে কর্মরত বাংলাদেশের দুই রাষ্ট্রদূতকে নৈতিক স্খলন ও আর্থিক অনিয়মের অভিযোগে ফিরিয়ে আনা হচ্ছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর আওয়ামী লীগ তৃতীয় দফায় ক্ষমতায় আসার পর এই প্রথমবারের মতো বিদেশে কর্মরত রাষ্ট্রদূত পর্যায়ে রদবদল হচ্ছে।

উল্লেখ্য, বিদেশে কর্মরত প্রবাসীরা বিভিন্ন দেশের বাংলাদেশ দূতাবাসে কর্মরত রাষ্ট্রদূতদের বিরুদ্ধে অনিয়ম, দুর্নীতি এবং স্বেচ্ছাচারিতার অভিযোগ তোলেন। কিন্তু সে অভিযোগগুলো তেমন আমলে নেয়া হয় না।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা জানান, দুই মাস আগে ইরানে বাংলাদেশের রাষ্ট্রদূত এ কে এম মুজিবর রহমান ভূঁইয়া ও লেবাননে রাষ্ট্রদূত আবদুল মোতালেব সরকারকে ঢাকায় আসতে চিঠি দেয়া হয়েছে। পররাষ্ট্র সচিব এম শহীদুল হক বিষয়টি নিশ্চিত করেন; কিন্তু এর বেশি কিছু বলতে রাজি হননি।

ইরানের আগে জাপানে রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালনের সময়ও এ কে এম মুজিবর রহমান ভূঁইয়াকে নৈতিক স্খলনজনিত কারণে ফেরত আসার নির্দেশ দেয়া হয়েছিল। অপরদিকে, মোতালেব সরকারের রাষ্ট্রদূত হিসেবে এটি প্রথম পোস্টিং।

এর আগে এ দুই কূটনীতিকের বিরুদ্ধে নৈতিক স্খলন এবং নানা ধরনের দুর্নীতির অভিযোগ ওঠে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ তেহরানের অভিযোগ তদন্ত করেন এবং বৈরুতের অভিযোগ তদন্ত করেন চীনে বাংলাদেশের রাষ্ট্রদূত ফজলুল করিম। উভয় রাষ্ট্রদূত তাদের তদন্ত রিপোর্ট জমা দিয়েছেন। এরই মধ্যে ইরানে একজন পেশাদার ক‚টনীতিককে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়া হয়েছে এবং লেবাননে একজন অপেশাদারকে নিয়োগ দেয়ার প্রক্রিয়া চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ