Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

অনুগত নীতি নিয়ে তিস্তার পানির ন্যায্য অধিকার আদায় করা যাবে না -সাইফুল হক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জুন, ২০১৯, ১২:০৪ এএম

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেছেন, তিস্তার পানির ন্যায্য হিস্যা আদায় ও রোহিঙ্গা সঙ্কট নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যে হতাশা সৃষ্টি হয়েছে। তিনি সঙ্কট উত্তরণে জরুরি ভিত্তিতে সর্বাত্মক রাজনৈতিক ও কূটনৈতিক উদ্যোগ প্রয়োজন বলে অভিমত ব্যক্ত করেন। তিনি বলেন, ইলিশ মাছ আর জামদানি শাড়ির কূটনীতি দিয়ে বা ভারতের প্রতি অনুগত নীতির মনোভাব নিয়ে তিস্তার পানির ওপর বাংলাদেশের ন্যায্য অধিকার আদায় করা যাবে না। এ ব্যাপারে সরকারের অবস্থান পরিষ্কার করারও আহ্বান জানান তিনি। গতকাল এক বিবৃতিতে তিনি একথা বলেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার গত রোববার এক সংবাদ সম্মেলনে দেয়া বক্তব্যে গভীর উদ্বেগ প্রকাশ করে তিনি আরো বলেন, ভারতের কাছ থেকে তিস্তার পানির ওপর বাংলাদেশের ন্যায্য হিস্যা আদায়ের ব্যাপারে প্রধানমন্ত্রী পরিষ্কার কোনো অবস্থান গ্রহণ করেননি। প্রকারান্তরে প্রধানমন্ত্রী বিষয়টি এড়িয়ে গেছেন। তিস্তার পানি ভারতের কোনো দয়া নয় বা অনুগ্রহের ব্যাপার নয়। সমতা, ন্যায্যতা ও আন্তর্জাতিক আইন অনুযায়ী অভিন্ন আন্তর্জাতিক নদীর পানির ওপর বাংলাদেশের ন্যায্য অধিকার রয়েছে।
সাইফুল হক বলেন, রোহিঙ্গাদের মিয়ানমারে নিরাপদ প্রত্যাবাসনের ব্যাপারেও প্রধানমন্ত্রীর বক্তব্যে কোনো আশার আলো নেই। এ ব্যাপারে বাংলাদেশ তার বন্ধু রাষ্ট্র হিসেবে স্বীকৃত চীন, রাশিয়া, এমনকি ভারতের সমর্থন নিতে সর্বাত্মক কূটনৈতিক ব্যর্থতার পরিচয় দিয়েছে। এই পরিস্থিতি চলতে থাকলে এবং অনতিবিলম্বে মিয়ানমারে রোহিঙ্গাদের ফেরত না পাঠালে রোহিঙ্গারা নানা দিক থেকেই বাংলাদেশের নিরাপত্তা ঝুঁকি ক্রমে আরো বাড়িয়ে তুলবে। তিনি অনতিবিলম্বে রোহিঙ্গা সঙ্কট সমাধানে বাংলাদেশের রাজনৈতিক ও কূটনৈতিক উদ্যোগ জোরদার করার আহ্বান জানান। তিনি বলেন, ‘গণমাধ্যমের ওপর চাপ নেই’ বলে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী যে বক্তব্য দিয়েছেন দেশবাসী এখন বাস্তবেই তা দেখার প্রতীক্ষায় থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ