Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাজেট অধিবেশন বসছে আজ

বিএনপি চায় খালেদা জিয়ার মুক্তির আলোচনা : বৃহস্পতিবার অর্থমন্ত্রী প্রস্তাবিত বাজেট পেশ করবেন

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ১১ জুন, ২০১৯, ১২:০৫ এএম

একাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশন আজ মঙ্গলবার বিকেল ৫টায় শুরু হচ্ছে। এটা হবে চলতি সংসদের প্রথম বাজেট অধিবেশন। দীর্ঘ দিন পর প্রস্তুতি নিয়েই সংসদে যাচ্ছে বিএনপি। অধিবেশনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আগামী ১৩ জুন বৃহস্পতিবার ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করবেন। তবে বিএনপি দলীয় এমপিরা চাচ্ছেন এই অধিবেশনেই খালেদা জিয়ার মুক্তিসহ আগাম নির্বাচনের ইস্যুতে সাধারণ আলোচনা। অধিবেশনকে সামনে রেখে সংসদ ভবন এলাকায় কঠোর নিরাপত্তা বেষ্টনী গড়ে তোলার পাশাপাশি ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে।

সংসদ সচিবালয়ে সূত্রে জানা গেছে, সাধারণত জুনের প্রথম সপ্তাহে বাজেট অধিবেশন শুরু হলেও ঈদের ছুটির কারণে এবার একটু দেরিতে শুরু হচ্ছে। তাই এবার প্রস্তাবিত বাজেট নিয়ে আলোচনার জন্য ছুটির দিনেও অধিবেশন বসতে পারে। চলতি সংসদের প্রথম বাজেট অধিবেশনকে সামনে রেখে ইতোমধ্যে ব্যাপক প্রস্তুতি নিয়েছে সংসদ সচিবালয়। অধিবেশনকে সামনে রেখে সংসদ গ্যালারির সাউন্ড সিস্টেম ঠিক করা হয়েছে। আর অধিবেশন কক্ষের কার্পেট পরিবর্তন করা হয়েছে। চেয়ারগুলো মেরামত করে নতুন করে সাজানো হয়েছে। সংসদের ভেতরে-বাইরে ধুয়ে-মুছে পরিষ্কার করা হয়েছে। আগামী ১৩ জুন জাতীয় সংসদে বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আসছে বাজেট আওয়ামী লীগ সরকারের তৃতীয় মেয়াদের প্রথম বাজেট। এ বাজেটে রাজনৈতিক ও অর্থনৈতিক দুই দিককে সমান গুরুত্ব দিয়ে তৈরি করা হচ্ছে। রাজনৈতিক ক্ষেত্রে নির্বাচনী ইশতেহার আর অর্থনৈতিক ক্ষেত্রে আয়-ব্যয় তথা প্রবৃদ্ধির সুষম বণ্টনে বিশেষ নজর দেয়া হচ্ছে। বৃহস্পতিবার সংসদের অধিবেশন কক্ষে ডিজিটাল পদ্ধতিতে এই বাজেট প্রস্তাবনা উত্থাপন করা হবে। এ দিন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদসহ দেশি-বিদেশি সংস্থার প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। এ জন্য সংসদে প্রবেশের ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করা হয়েছে।

সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, চলতি অধিবেশনে বাজেট ছাড়াও অর্থবিলসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিল পাসের সম্ভাবনা রয়েছে। সংবিধান অনুযায়ী ৩০ জুন নতুন অর্থবছরের বাজেট পাস হবে। ২০১৯-২০ অর্থবছরের নতুন বাজেটের আকার কিছুটা বাড়িয়ে পাঁচ লাখ ২৫ হাজার কোটি টাকার বাজেট করা হয়েছে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দেয়ার আগে এর আকারেও পরিবর্তন আসতে পারে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের প্রথম বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে ইতিহাস সৃষ্টিকারী। যার পরিমাণ তিন লাখ ৭২ হাজার কোটি টাকা। যা চলতি অর্থবছরে ছিল তিন লাখ ৩৯ হাজার ২৮০ কোটি টাকা। অর্থাৎ এক বছরে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা বাড়ছে ৩২ হাজার কোটি টাকা। আয়-ব্যয়ের বিশাল লক্ষ্যমাত্রায় ঘাটতিও হবে এ যাবৎকালের সবচেয়ে বড়। যার পরিমাণ দেড় লাখ কোটি টাকারও বেশি।

চলতি অর্থবছরের বাজেট চার লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। বৈদেশিক ঋণ ও সহায়তার ওপর নির্ভর না করে ধীরে ধীরে নিজস্ব অর্থায়নে বাজেট প্রণয়নের কথা ভাবছেন সংশ্লিষ্টরা। তাই আগামী বাজেটে আয়কর ও ভ্যাটের আওতা বাড়ানো হচ্ছে। নতুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবার প্রথম বাজেট প্রস্তাবনা করবেন। মন্ত্রী এ বিষয়ে স্পিকারের সঙ্গে বিস্তারিত আলোচনা করেছেন। রোববার দুপুরে তিনি সংসদ ভবনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে বৈঠক করেছেন। এ বিষয়ে বিস্তারিত আলোচনা শেষে তিনি সংসদের অধিবেশন কক্ষ ঘুরে দেখেন। বৈঠক শেষে স্পিকার সকল প্রস্তুতি সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ইনকিলাবকে বলেন, বাজেট অধিবেশনকে সামনে রেখে সংসদ সচিবালয় প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছে। এবার একটু দেরিতে শুরু হলেও অধিবেশনে বাজেট নিয়ে আলোচনা কম হবে না। সবাই কথা বলার সুযোগ পাবেন। এই অধিবেশন সাধারণত দীর্ঘ হয়। অধিবেশন শুরুর আগে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ও কর্মসূচি চূড়ান্ত হবে।

বাজেট অধিবেশনকে ঘিরে সংসদ সচিবালয়ের পাশাপাশি প্রস্তুতি শুরু করেছেন সরকার ও বিরোধী দলীয় সদস্যরা। আগের সংসদের মতো এবারো বাজেট নিয়ে প্রাণবন্ত আলোচনা করতে চান বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্যরা। তাদের সঙ্গে আবার যোগ হয়েছেন বিএনপির ৬ জন ও গণফোরামের দুইজন সংসদ সদস্য। বিএনপি সদস্যরা বাজেট ছাড়াও দলীয় চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মুক্তির দাবিতে জাতীয় সংসদ অধিবেশনে আলোচনার দাবি জানাবেন। এ ছাড়াও তারা বিএনপিসহ সব বিরোধী দলের নেতাকর্মীর নামে দায়েরকৃত মামলা প্রত্যাহার, আগাম নির্বাচন, শেয়ারবাজার কেলেঙ্কারি ও ব্যাংক লুটসহ নানা ইস্যুতে সাধারণ আলোচনার জন্য ইতোমধ্যে সংসদ সচিবালয়ে প্রস্তাব জমা দিয়েছেন।

বিএনপির যুগ্মমহাসচিব সংসদীয় দলের নেতা চাঁপাইনবাবগঞ্জ-৩ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য মো. হারুনুর রশীদ ইনকিলাবকে বলেন, বেগম খালেদা জিয়ার মুক্তি সময়ের দাবি। তাকে রাজনৈতিক কারণে বন্দি করে রেখেছে। এ জন্য আমি একটি প্রস্তাব জমা দিয়েছি। এ ছাড়া আরো কয়েকটি প্রস্তাব সংসদের সংশ্লিষ্ট শাখায় রাখা হয়েছে। ওই বিষয়গুলো নিয়ে আলোচনার জন্য স্পিকার সুযোগ দেবেন বলে তিনি আশা প্রকাশ করেন।
এ দিকে সংসদের বিরোধী দল জাতীয় পার্টি, জাসদ (ইনু) ওয়ার্কার্স পার্টি বাজেট অধিবেশনে সংসদ উত্তপ্ত করার আভাস দিয়েছে। তারা জনগণের দাবি নিয়ে আলোচনা করবেন।

একাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন ৩০ এপ্রিল শেষ হয়। ওই অধিবেশন ২৪ এপ্রিল শুরু হয়ে ৫ কার্যদিবস চলেছিল। যে অধিবেশনে তিনটি সরকারি বিল পাস হয় ও একটি বিল উত্থাপন করা হয়। এ ছাড়া ওই অধিবেশনে সংসদ কার্যপ্রণালী বিধির ১৪৭(১) বিধিতে সাধারণ আলোচনা শেষে সন্ত্রাস ও যৌন নিপীড়নের বিরুদ্ধে প্রতিরোধ গড়ার প্রস্তাব সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। নির্বাচনের তিন মাস পর শপথ গ্রহণ করে বিএনপির ৫ জন সংসদ সদস্য ওই অধিবেশনে যোগ দেন।



 

Show all comments
  • Bishojite Podder ১১ জুন, ২০১৯, ৩:০১ এএম says : 0
    এগিয়ে চলি ডিজিটাল সোনার বাংলাদেশে!
    Total Reply(0) Reply
  • P Shahjahan ১১ জুন, ২০১৯, ৩:০১ এএম says : 0
    This is wholly illegal parliament now get out
    Total Reply(0) Reply
  • Roktim Khan ১১ জুন, ২০১৯, ৩:০১ এএম says : 0
    ফকিরনী অভিনেতাদের জন্য যেন অর্থ বরাদ্ধ বেশি হয়
    Total Reply(0) Reply
  • শা হীন ১১ জুন, ২০১৯, ৩:০২ এএম says : 0
    বেনসন ১০০টাকা করা হোক গোল্ডলিফ ৮০টাকা করা হোক ইসটার,নেবি ২টাকা করা হোক আকিজ বিড়ি, নুরজাহান বিড়ি বিনামূল্য দেয়া হোক
    Total Reply(0) Reply
  • Mohammad Rehan Khan ১১ জুন, ২০১৯, ৩:০৩ এএম says : 0
    এইবার যদি সিগারেটের দাম বাড়ে,তাইলে খবর হয়ে যাবে কিন্তু।
    Total Reply(0) Reply
  • BulBul ১১ জুন, ২০১৯, ১১:৪৮ এএম says : 0
    অনতিবিলম্বে বেগম জিয়ার মুক্তি চাই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট

১৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ