Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

৬ বিদেশি গ্রেফতার

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ জুন, ২০১৯, ১২:৪৫ এএম

অভিনব জালিয়াতির মাধ্যমে ডাচ বাংলা ব্যাংকের অটোমেটেড টেলার মেশিনের (এটিএম) বুথ থেকে টাকা তোলার ঘটনায় গ্রেপ্তার ইউক্রেনের ছয় নাগরিককে তিন দিন করে রিমান্ড মঞ্জুর করেছে আদালত। গতকাল সোমবার দুপুর আড়াইটার দিকে মূখ্য মহানগর হাকিম আদালত তাদের তিন দিনের রিমান্ড মঞ্জুর করে। গ্রেফতারকৃতরা হলেন দেনিস ভিতোমস্কি (২০), নাজারি ভজনোক (১৯), ভালেনতিন সোকোলোভস্কি (৩৭), সের্গেই উইক্রাইনেৎস (৩৩), শেভচুক আলেগ (৪৬) ও ভালোদিমির ত্রিশেনস্কি (৩৭)। প্রাথমিকভাবে ঢাকার বিভিন্ন এটিএম বুথ থেকে অন্তত অর্ধ কোটি টাকা হাতিয়ে নিয়েছে এই বিদেশী চক্রটি। এই চক্রের পলাতক আরেক সদস্য ইউক্রেন নাগরিক ভিটালি’র (পাসপোর্ট নম্বর এফই ৮০৪৪৮) কাছে অন্তত ১০ লাখ টাকা রয়েছে বলে জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা জানিয়েছেন। তার বিরুদ্ধে ইমিগ্রেশনে রেড এ্যালার্ট জারি করা হয়েছে।

সিআইডির অর্গানাইজড ক্রাইমের বিশেষ পুলিশ সুপার মোল্যা নজরুল ইসলাম বলেন, কিছুদিন আগে একটি বিদেশি গোয়েন্দা সংস্থা বিষয়টি আমাদের জানিয়েছিল। আমরাও বিষয়টি কেন্দ্রীয় ব্যাংকসহ অন্যান্য ব্যাংকগুলোকে জানিয়েছিলাম। বিষয়টি নিয়ে তারা কাজ করছেন বলেও তিনি জানান।

গ্রেপ্তারকৃতরা আন্তজার্তিক জালিয়াত চক্রের সদস্য। এর আগে বাংলাদেশসহ বিশ্বের ১৩০টি দেশের এটিএম বুথ টার্গেট করে বিপুল অর্থ হাতিয়ে নিয়েছে তারা। গত ১৫ দিনে তারা এই টাকা হাতিয়ে নেয়। এদের মধ্যে একটি গ্র“পের সাতজন গত ৩০ মে বাংলাদেশে আসে। এরপর তারা ডাচ-বাংলা ব্যাংকসহ বেশ কয়েকটি ব্যাংকের বুথ থেকে অর্ধ কোটি টাকা হাতিয়ে নিয়ে পালিয়ে ভারতে গিয়ে একই কাজ করতে চেয়েছিল। তবে তাদের সেই অপতৎপরতা সফল হওয়ার আগেই চক্রের ছয় সদস্য গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার মাহবুবুল আলম বলেন, গ্রেপ্তারকৃতরা ইউক্রেনের নাগরিক। তারা আন্তজার্তিক ব্যাংক ’জালিয়াত চক্রের সদস্য। এরা টুরিষ্ট ভিসায় দেশে ঢুকেছেই মুলত ব্যাংকের বুথ থেকে জালিয়াতের মাধ্যমে টাকা হাতিয়ে নিতে। এরা আন্তজার্তিক পুলিশ সংস্থা এফবিআইএর তালিকাভুক্ত। পৃথিবীর বিভিন্ন দেশে এই চক্রের সদস্যরা সক্রিয়।

ডাচ বাংলা ব্যাংক কর্তৃপক্ষ ডিবিকে জানিয়েছে, তাদের বুথ থেকে জালিয়াত চক্র মোট সাড়ে চার লাখ টাকা হাতিয়ে নিয়েছে। হোটেও ওলিও ড্রিম হ্যাভেন কর্তৃপক্ষ জানায়, গত ৩০ মে সাতজন ইউক্রেনের নাগরিক তাদের হোটেলের অস্টম তলার ৮০৫ ও ৮০৭ নম্বরের দুটি কক্ষ ভাড়া নেয়। তাদের আচরন সন্দেহজনক ছিল। তারা দিনের বেলা ঘনঘন বাইরে বের হতো। আবার দ্রুতই কক্ষে প্রবেশ করত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ