Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দক্ষিণাঞ্চলের মসজিদগুলোতে ধর্মপ্রান মুসুল্লীদের ভীড়

জামাতুল বিদা

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৩১ মে, ২০১৯, ৪:৩৬ পিএম

 

মাহে রমজানের শেষ জুমা ‘জামাতুল বিদা’য় দক্ষিণাঞ্চলের মসজিদগুলোতে ধর্মপ্রান মুসুল্লীদের ভীড় ছিল সম্প্রতিককালের সর্বোচ্চ। হাজার হাজার মুসুল্লী জুমার আজানের আগে থেকেই মসজিদে প্রবেস করে নফল ও সুন্নত নামাজ আদায় করতে থাকেন। দুপুর সোয়া ১২টা থেকে সাড়ে ১২টায় জুামর আজানের পর থেকে খতিব ছাহেবগন খোতবা পূর্ববর্তি বয়ানে রমজান, জুমা ও জামাতুল বিদা সহ শবেকদরের তাৎপর্য ব্যাখ্যা করেন।
শুক্রবার জামাতুল বিদাতেও দক্ষিণাঞ্চলে সর্ববহত জামাত অনুষ্ঠিত হয় ফরিদপুরের বিশ্ব জাকের মঞ্জিল জামে মসজিদে। দেশের বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার জাকেরান ও আশেকান সহ ধর্মপ্রান মসুল্লীগন এ দরবার শরিফে জামাতুল বিদার জামাতে শরিক হন। বিশাল জামাতে নামাজ শেষে সমবেতভাবে পীর ছাহেব হজরত মাওলানা শাহসুফি সৈয়দ খাজাবাবা ফরিদপুরী (কুঃছেঃআঃ) ছাহেবের রওজা শরিফ জিয়ারতও অনুষ্ঠিত হয়।
এছাড়া ছারছিনা দরবার শরিফ, চরমোনাই দরবার শরিফ, ঝালকাঠীর নেসারাবাদ দরবার শরিফ, বরগুনার মোকামিয়া দরবার শরিফ, পটুয়াখালীর হজরত ইয়ার উদ্দিন খলিফা (রঃ) দরবার শরিফ-এর মসজিদ সমুহে বিপুল সংখ্যক মুসুল্লী জামাতুল বিদার নামাজ আদায় করেন।
বরিশাল মহানগরীতে জামে এবাদল্লাহ মছজিদ, কেন্দ্র্রীয় জামে কসাই মসজিদ, বায়তুল মোকাররাম মসজিদ, স্টিমারঘাট মসজিদ, এক নম্বর লঞ্চ ঘাট মসজিদ, পোর্ট রোড মসজিদ, পাওয়ার হাউজ মসজিদ, বগুড়া রোড অপসোনিন মসজিদ, মারকাজ মসজিদ, বটতলা হাজী উমর শাহ (রঃ) মসজিদ, বায়তুল মামুর মসজিদ, করিম কুটির মসজিদ, ফরেষ্টার বাড়ী মসজিদ, উজিরপুরের গুঠিয়ার বায়তুল আমান জামে মসজিদ সহ নগরীর বিভিন্ন মসজিদে বিপুল সংখ্যক মুসুল্লীয়ান জামাতুল বিদার নামাজ আদায় করেন।
জামাতুল বিদার নামাজ শেষে মুসুল্লীয়ানগন বরিশাল কেন্দ্রীয় মুসলিম গোরস্থান সহ বিভিন্ন গোরস্থানে কবর জিয়ারত করে নিকটজনের রুহের মাগফিরাত কামনা করেন। 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ