Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

ঈদযাত্রায় ভাড়া নৈরাজ্য বন্ধে পদক্ষেপ নিন

যাত্রী কল্যাণ সমিতির গোলটেবিল বৈঠকে বক্তারা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ মে, ২০১৯, ১২:৪৮ এএম

ঈদযাত্রায় ভাড়া নৈরাজ্য ও সড়ক দুর্ঘটনা বন্ধে সরকারকে কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। গতকাল বুধবার জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত ‘ঈদযাত্রায় ভাড়া নৈরাজ্য ও সড়ক দুর্ঘটনা বন্ধে সম্মিলিত পদক্ষেপ চাই’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে সংগঠনটি এ দাবি জানায়। এছাড়া যানজট নিরসনে আগামী পাঁচ বছর কী পরিমাণ গাড়ি এই দেশে চলবে তা নির্ধারণ করা উচিত বলে মত দেন বক্তারা।

সমিতির মহাসচিব মোহাম্মদ মোজাম্মেল হক চৌধুরী বলেন, যানজটের কারণে যাত্রীবাহী বাসগুলো কাক্সিক্ষতসংখ্যক টিপ দিতে পারে না। যার কারণে এ টিপ পুষিয়ে নিতে বেপরোয়া গতিতে গাড়ি চালাতে গিয়ে দুর্ঘটনার ঘটনা ঘটছে। এসবের কারণে প্রতিবছর ঈদযাত্রা মৃত্যুর মিছিলে পরিণত হয়। ঈদযাত্রায় অতিরিক্ত ভাড়া আদায়ের নৈরাজ্য ও টিকিট কালোবাজারি বন্ধ করা না গেলে ফিটনেসবিহীন যানবাহন ও পণ্যবাহী গাড়িতে নিম্ন লোকজনের যাতায়াত কোনোভাবেই ঠেকানো যাবে না বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মিজানুর রহমান বলেন, জনগণ লাইনে দাঁড়িয়ে টিকিট সংগ্রহ করতে পারছে না। কাউন্টার থেকে বলা হয় টিকিট শেষ, কিন্তু টেলিভিশনের স্ক্রলে দেখা যাচ্ছে ২৩ হাজার টিকিট এখনও অবিক্রীত। অন্যদিকে নতুন করে চালু হওয়া মোবাইলভিত্তিক অ্যাপসে টিকিট কাটতে গিয়ে ভোগান্তিতে পড়েছে নাগরিকরা। এই জবাবদিহিতা কার কাছে পাওয়া যাবে বলে তিনি প্রশ্ন রাখেন।
বিআরটিএ’র সাবেক চেয়ারম্যান আইয়ুবুর রহমান বলেন, যদি পরিবারকে আগে বাড়ি পাঠিয়ে দেয়া যায়, তবে ঈদযাত্রা অনেকটা স্বস্তি মিলবে। কারণ সবাই যখন একসঙ্গে বাড়ি যেতে চায় তখন আর স্বস্তির কোন সুযোগ থাকে না, গাদাগাদি হয়ে যায়। বাসগুলো বেপরোয়া হয়ে যায় যাত্রী আনা নেয়ায়। তিনি ঈদের সময় লোকাল ট্রেনগুলোতে অন্তত পানি, বিদ্যুৎ এবং পাখার ব্যবস্থা করতে সংশ্লিষ্টদের আহবান জানান।

বৈঠকে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেলায়েত হোসেন, বিআরটিএ’র রোড সেফটি পরিচালক শেখ মোহাম্মদ মাহবুব-ই-রব্বানি ও গণসংহতি আন্দোলনের সমন্বয়কারী জোনায়েদ সাকি প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ