Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক সচল রাখতে ৫০০ কোটি টাকার প্রকল্প

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মে, ২০১৯, ১২:৩৩ পিএম

ঢাকা-চট্টগ্রাম ফোরলেন মহাসড়ক সচল রাখতে ৫০০ কোটি ৬২ লাখ টাকার প্রকল্প অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পরিকল্পনা কমিশন।

ফোরলেন এ মহাসড়ক উদ্বোধন করা হয় ২০১৬ সালের জুলাইয়ে। অথচ উদ্বোধনের তিন বছর না পেরোতেই ১৯২ কিলোমিটার সড়কের বিভিন্নস্থানে বৃষ্টিতে উঠে যায় বিটুমিন। দেখা যায় নানা খানাখন্দ। পরে সড়কটি পাঁচ বছর জনসাধারণের জন্য উপযোগী করে রাখতে ৯৪৪ কোটি টাকার আবদার করে সড়ক ও জনপথ অধিদফতর (সওজ)। যা থেকে কাটছাঁট করে ৫০০ কোটি ৬২ লাখ টাকা অনুমোদন দেয়ার সিদ্ধান্ত হয়েছে।

জানা গেছে, সওজ’র প্রস্তাবিত প্রকল্পের ওপর একাধিক বার মূল্যায়ন কমিটি (পিইসি) সভা করেছে পরিকল্পনা কমিশন। এছাড়া ফোরলেন মৃসণ রাখতে আলাদা প্রকল্প নেওয়ার ঘটনা এবারই প্রথম। প্রথমে কুমিল্লার দাউদকান্দি থেকে চট্টগ্রাম পর্যন্ত ১৯২ দশমিক ৩০ কিলোমিটার সড়ক পরবর্তী পাঁচ বছর মৃসণ ও অক্ষত রাখতে ৯৪৪ কোটি টাকার আবদার করেছিল সওজ। পরে ৯৪৪ কোটি থেকে কমিয়ে ৫০০ কোটি টাকা নির্ধারণ করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছিলেন সাবেক পরিকল্পনামন্ত্রী আহম মুস্তফা কামাল।

এ বিষয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের যুগ্ম প্রধান (পরিকল্পনা অনুবিভাগ) জাকির হোসেন বলেন, কয়েক বছর ধরে প্রকল্পটি পরিকল্পনা কমিশনে আছে। আরও যাচাই-বাছাই করা হচ্ছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কটি চলাচলের উপযোগী করার জন্যই প্রকল্পটি নেওয়া হচ্ছে। ফোরলেনে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে, এগুলো নিরসনেই চারবছরের জন্য প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।
জানা গেছে, বর্তমানে মহাসড়কটির বেশ কয়েকটি স্থানে ছোট-বড় গর্ত সৃষ্টি হওয়ায় বেশিরভাগ যানবাহনের চালক গাড়ি নিয়ন্ত্রণ রাখতে গতি কমাতে বাধ্য হচ্ছেন। বেশ কয়েক স্থানে সওজ ইটের জোড়াতালিও দিয়েছে। এছাড়া কুমিল্লা সদর উপজেলার আলেখারচর এলাকায় সড়কটির কয়েকটি স্থানে বড় বড় গর্তও হয়েছে। মূলত সড়কটি মসৃণ করে রাখতে বছরভিত্তিক বরাদ্দ দেওয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রকল্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ