Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রামের ৯০ শতাংশ স্কুলের সামনে বিক্রি হচ্ছে তামাক পণ্য

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৯ মে, ২০১৯, ১২:৫২ এএম

চট্টগ্রাম বিভাগের ৯০ শতাংশ স্কুল ও খেলার মাঠের ১০০ মিটারের মধ্যে নির্বিঘ্নে বিক্রি হচ্ছে সিগারেটসহ বিভিন্ন তামাকপন্য। ৭৭ শতাংশ তামাক বিক্রয় কেন্দ্রে শিশুদের চোখের সমান্তরালে তামাক পণ্য প্রদর্শন করা হচ্ছে। গত রোববার চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে ‘বিগ ট্যোবেকো টাইনি টার্গেট’ শিরোনামে পরিচালিত এক জরিপের ফলাফল তুলে ধরে ইপসা। এ সময় সংস্থার পক্ষ থেকে তামাক বিক্রয় সম্পর্কিত বিদ্যমান আইন সংশোধনের আহ্বান জানানো হয়।

সংবাদ সম্মেলনে স্কুল ও খেলার মাঠের ১০০ মিটারের মধ্যে তামাক পণ্য বিক্রি নিষিদ্ধের দাবি জানিয়ে বলা হয়, বড়দের পাশাপাশি শিশুদেরকেও তামাক পণ্য ক্রয়ে প্রলুব্ধ করতে ৩৩ শতাংশ বিক্রয় কেন্দ্রে তামাক পণ্যের পাশাপাশি চকলেট, মিষ্টি বা খেলনা বিক্রয় করা হচ্ছে। পাশাপাশি প্রায় শতভাগ বিক্রয় কেন্দ্রে তামাকের বিজ্ঞাপন প্রদর্শন করা হচ্ছে। বিভিন্ন স্টিকার, ডেমো প্যাকেট, ফেস্টুন, ছাতায় তামাক কোম্পানির ব্র্যান্ডের মাধ্যমে এসব বিজ্ঞাপন করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০১৭ সালের ডিসেম্বর থেকে ক্যাম্পেইন ফর ট্যোবেকো ফ্রি কিডসের (সিটিএফকে) সহায়তায় ‘ঢাকা আহসানিয়া মিশনের নেতৃত্বে ইপসা, এসিডি, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, উবিনীগ যৌথভাবে শিশুদের প্রতি তামাক কোম্পানির বর্তমান অবস্থা পর্যবেক্ষণের জন্য এ গবেষণাটি পরিচালনা করে। গবেষণাটি একযোগে বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও শ্রীলংকায় পরিচালিত হয়। প্রতিবেদন তুলে ধরেন ইপসার উপ-পরিচালক নাছিম বানু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ