Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

শাহজালালে সাড়ে ১২ কেজি স্বর্ণসহ তিন যাত্রী আটক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মে, ২০১৯, ১২:০৪ এএম

রাজধানীর হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সাড়ে ১২ কেজি স্বর্ণের বারসহ তিন যাত্রীকে আটক করা হয়। গতকাল ও গত সোমবার ঢাকা কাস্টম হাউস ও শুল্ক গোয়েন্দারা পৃথক অভিযান চালিয়ে তাদেরকে আটক করে।

কাস্টম হাউস সূত্র জানায়, আব্দুস সালাম (৪৮) নামে এক যাত্রীর কাছ থেকে ১০ কেজি ৩০০ গ্রাম সোনার বার উদ্ধার করেছে ঢাকা কাস্টম হাউস। গত সোমবার রাত পৌনে ১১টার দিকে সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইটে করে ওই যাত্রী ঢাকায় আসে। জব্দকৃত সোনার আনুমানিক মূল্য ৫ কোটি ১৫ লাখ টাকা

সংস্থাটির ডেপুটি কমিশনার অথেলো চৌধুরী বলেন, গ্রিন চ্যানেল পার হওয়ার সময় তার কাছে কর আরোপযোগ্য পণ্য সম্পর্কে জানতে চাইলে তিনি অস্বীকার করেন। পরে তাকে তল্লাশী করে পরনের প্যান্টের ভেতরে স্কচটেপে মোড়ানো দুটি প্যাকেট পাওয়া যায়। সেসব প্যাকেট খুলে ১০৩টি সোনার বার পাওয়া যায়। প্রতিটি ১০০ গ্রাম ওজনের ১০ কেজি ৩০০ গ্রাম ওজনের বারের আনুমানিক মূল্য ৫ কোটি ১৫ লাখ টাকা। তিনি আরও বলেন, আব্দুস সালাম শুধু মে মাসেই পাঁচবার সিঙ্গাপুরে যাতায়াত করেছে। বিমানবন্দরে কর্মরত এক কর্মকর্তার মাধ্যমে সে স্বর্ণ হস্তান্তর করে বলে প্রাথমিকভাবে জানা গেছে। এদিকে, সোয়া ২ কেজি ওজনের ২০ পিস স্বর্ণবারসহ দুই যাত্রীকে আটক করেছে শুল্ক গোয়েন্দারা। তারা হলো- মাকসুদুর রহমান ও মোহাম্মদ শাকিল মোল্লা। গতকাল মঙ্গলবার সকালে গুয়াংজু থেকে বিএস-৩২৬ ফ্লাইটে করে তারা ঢাকায় আসে।

শুল্ক গোয়েন্দা অধিদফতরের ডিজি ড. শহীদুল ইসলাম বলেন, গোপন সংবাদের ভিত্তিতে গুয়াংজু থেকে আসা বিএস-৩২৬ ফ্লাইটের দুই যাত্রীকে শনাক্ত এবং নজরদারিতে রাখা হয়। গ্রিন চ্যানেল অতিক্রমের সময় তাদের কাছে স্বর্ণ থাকার বিষয়ে জিজ্ঞাসা করলে তারা অস্বীকার করে। পরে চ্যানেলের আর্চওয়েতে নিয়ে তাদের দেহে ধাতব বস্তু থাকার সংকেত পাওয়া যায়। তখন বিভিন্ন সংস্থার উপস্থিতিতে তাদের পাকস্থলি (রেকটাম) থেকে ২০টি স্বর্ণবার উদ্ধার করা হয়। উদ্ধারকৃত স্বর্ণ বারের ওজন ২ কেজি ২৪৭ গ্রাম। যার আনুমানিক মূল্য ১ কোটি ১২ লাখ ৩৫ হাজার টাকা। আটক তিন যাত্রীর বিরুদ্ধে মামলা করে বিমানবন্দর থানায় হস্তান্তর করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ