Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাজবাড়ীতে ফুটেছে ‘মে ফুল’

রাজবাড়ী থেকে মো. নজরুল ইসলাম | প্রকাশের সময় : ২৯ মে, ২০১৯, ১২:০৫ এএম

মাটি ভেদ করে পাতা বিহীন সবুজ ডগার শীর্ষভাগে লাল গোলাকার ফুল। তাতে হলুদ-সাদা আভা মিশ্রিত। ফুলটি নাম ‘মে ফ্লাওয়ার বা ‘মে ফুল’। দারুণ ব্যাপার এই যে, একদিকে মে মাসের শুরু হয়। অন্য দিকে মাথা তুলে দাঁড়াতে থাকে মে ফ্লাওয়ার। এটি কদম ফুলের মতো গোলাকৃতির হালকা লাল রংয়ের ফুুল। দূর থেকে দেখলে মনে হয় ফুলটি কাঁটায় ঘেরা।

জানা যায়, ঘুমন্ত কন্দ মাটি ভেদ করে সবুজ ডগায় ফুলটি ফোটে মে মাসে। তবে মাটির নিচে আলুর মতো কন্দটি থেকে আবার কান্ড গজিয়ে উঠে। প্রতিটি ফুল ১০-১২ দিন বেঁচে থাকে। তবে পর্যায়ক্রমে মে মাস জুড়ে ফুটতে থাকে এ ফুলটি। এটি কদম ফুলের মতো গোলাকৃতির লাল আবিরের ওই ফুল। আবার দু’তিন মাসের মধ্যেই গাছের গোড়া পচে মাটির সাথে মিশে যায়। বছরে এক বারই ফুটে এটি।

সরেজমিনে রাজবাড়ী জেলার বালিয়াকান্দি থানার পাশে সাংবাদিক মো. আতিয়ার রহমান আতিক ও রাজবাড়ী জেলা বার এসোসিয়েশেন কর্মরত সিদ্দিকুর রহমানের বাসায় দেখা মেলে ফুটন্ত বেশ কয়েকটি ‘মে ফুলের।

বালিয়াকান্দি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণীর ছাত্রী আখিরুন নেছা তন্নি জানান, গত ৪ বছর ধরে তার ফুল বাগানে মে ফুল ফুটছে। ফুলটি দেখতে তার সহপাঠীর ভিড় জমায়। কান্ডের মাথায় লাল গোলাকার ফুলটি ফুটছে বেশ কয়েক বছর ধরেই। ফুল প্রেমী সাংবাদিক মো. আতিয়ার রহমান আতিক জানান, ২০১৪ সালে তার বাসার উঠানের ফুল বাগানে মে ফুলের কন্দ রোপন করেন। রোপন শেষে নতুন বছরের মে মাস আসতেই কন্দ গজিয়ে কান্ড বের হয়। গাছের কান্ডের উপরিভাগে লাল গোলাকার ফুল ফুটে। একটি ঝরে পড়বে আবার অন্যটি ফুটতে শুরু করবে।

রাজবাড়ী জেলা বার এসোসিয়েশেন কর্মরত সিদ্দিকুর রহমানের বাড়ির ওঠানের বাগানের ২টি স্থানে শোভবর্ধন করে চলছে বেশ কয়েক বছর ধরের এই মে ফুল। একটি কন্দের গোড়া থেকে ৭টি মে ফুলে ফুটেছে। পর্যায়ক্রমে ফুটতে থাকে ফুলগুলো।

বালিয়াকান্দি উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহকারী সম্প্রসারণ কর্মকর্তা প্রবীর কুমার জানান, মে মাসের গরমে কৃষ্ণচ‚ড়া, রাধাচ‚ড়ার পাশাপাশি আরেকটি ফুল চোখে স্বস্তি এনে দেয় তা হচ্ছে ‘মে ফ্লাওয়ার’। এপ্রিল মাসের মাঝামাঝিতে কলিসহ ডাটা বের হয়ে মে মাসে পরিপূর্ণ ফুল ধারণ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ