Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

মংলায় বনদস্যু মাস্টার বাহিনী বিপুল পরিমাণ অস্ত্রসহ আত্মসমর্পণ করেছে

প্রকাশের সময় : ২৯ মে, ২০১৬, ১২:০০ এএম

মংলা সংবাদদাতা : বিপুল অস্ত্রসহ র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) কাছে আত্মসমর্পণ করেছে সুন্দরবনের দস্যু মাস্টার বাহিনী।রোববার সকাল সাড়ে ৬টার দিকে সুন্দরবন পূর্ব বনবিভাগের হাড়বাড়িয়া এলাকায় র‌্যাবের কাছে এ দস্যু বাহিনীর ৭ সদস্য আত্মসমর্পণ করেন।এদের মধ্যে সোহাগ, সুজন ও মাস্টার বাহিনীর প্রধান মোস্তফা শেখ ওরফে মজিদ ওরফে কাদের মাস্টারের নাম জানা গেছে।মাস্টার বাহিনীর প্রধান কাদের মাস্টার বাগেরহাটের রামপাল উপজেলার কাটাখালী গ্রামের লতিফ শেখের ছেলে । আত্মসমর্পণে যাওয়া দস্যুরা দেশি-বিদেশি ৫১টি আগ্নেয়াস্ত্র ও পাঁচ হাজার গুলি জমা দিয়েছেন।
র‌্যাব-৮ এর অধিনায়ক লেফটেন্যান্ট ফরিদুল আলম জানান, আত্মসমর্পণ প্রক্রিয়া শুরু হয়েছে। এরই মধ্যে সাতজন অস্ত্র জমা দিয়েছেন। দুপুর ২টা নাগাদ মংলায় আনুষ্ঠানিকভাবে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে অস্ত্র জমা দিয়ে দস্যুরা আত্মসমর্পণ করবেন।আত্মসমর্পণের আনুষ্ঠানিকতা শেষে স্বরাষ্ট্রমন্ত্রী সংবাদ সম্মেলন করে বিষয়টি সম্পর্কে সবাইকে অবহিত করবেন। আত্মসমর্পণে যাওয়া দস্যুদের আইনের কাছে সোপর্দ করতে স্থানীয় পুলিশও বিশেষ ব্যবস্থা নিয়েছে।
এর আগে র‌্যাব-৬ জানায়, রোববার মংলায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের কাছে অস্ত্র জমা দিয়ে আত্মসমর্পণ করবেন মাস্টার বাহিনীর দস্যুরা।র‌্যাবের দেওয়া তথ্য অনুযায়ী, দেশের পশ্চিম উপকূল এবং সুন্দরবনের জেলে, বাওয়ালী, মৌয়ালদের ত্রাস ছিল দস্যু মাস্টার বাহিনী। নৌকা ও জালের হিসাব করে নির্ধারিত হারে দস্যুদের চাঁদা দিতে হতো জেলে ও বনজীবীদের। এতোদিন অপহরণ, মুক্তিপণ আদায়সহ বিভিন্ন অপরাধে জড়িত ছিল এ বাহিনীর সদস্যরা। আত্মসমর্পণ কারিরা সাংবাদিকদের জানান, সব আইনি প্রক্রিয়া শেষ করে তারা আবার স্বাভাবিক জীবনে ফিরতে চান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ