Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হিলিতে চাল আমদানি বন্ধ

শুল্ক বৃদ্ধির প্রভাব

হিলি সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৫ মে, ২০১৯, ১২:০৫ এএম

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে চাল আমদানি বন্ধ রয়েছে। ধানের দাম বাড়াতে সরকার চালের আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে বৃদ্ধি করে ৫৫ শতাংশ নির্ধারণ করায় চাল আমদানি বন্ধের এ ঘটনা ঘটে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) গত বুধবার এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করেছে। প্রজ্ঞাপন জারির দিন থেকেই তা কার্যকর হয়।
জানা গেছে, সরকার শুল্ক বৃদ্ধি করায় বৃহস্পতিবার কোনো চাল আমদানি করেনি আমদানি কারকরা। যেখান এ বন্দর দিয়ে গড়ে প্রতিদিন ১০ গাড়ি করে চালের ট্রাক প্রবেশ করত সেখানে শুল্ক বৃদ্ধির ফলে এক ট্রাক চালও আসেনি। ফলে চলতি মৌসুমে বোরো চাষিরা এ সুফল পাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
আমদানিকারক মোস্তাক মাস্টার জানান, চাল আমদানিতে শুল্ক দ্বিগুণ করায় প্রতি কেজি চলের দাম পড়বে প্রকারভেদে ৪৫ থেকে ৪৮ টাকা। ফলে চাল আমদনি করলে লোকসান গুনতে হবে। তাই চাল আমদানি করা বন্ধ রেখেছি।
হাকিমপুর উপজেলা কৃষকলীগের সভাপতি জর্নাদ্দন চন্দ্র রায় বলেন, চালের শুল্ক বৃদ্ধি করায় বোরো চাষিরা এবার ন্যায্য মূল্যে ধান বিক্রি করতে পারবে। হিলি কাস্টমস-এর রাজস্ব কর্মকর্তা আবু বক্কর সিদ্দিক জানান, মে মাসের ২২ তারিখ পর্যন্ত চাল আমদানি হয়েছে ৬ হাজার ৩৪৪ মেট্রিক টন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ