Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করুন পীর সাহেব চরমোনাই

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ মে, ২০১৯, ১২:০৫ এএম

ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই এক বিবৃতিতে বলেছেন, দেশব্যাপী কৃষকরা আর্তনাদ করছে। ধান ফলিয়ে ন্যায্য মুল্য পাচ্ছে না। সিন্ডিকেট বাজির মাধ্যমে নানা হয়রানির শিকার হচ্ছে কৃষকরা। দিন দিন কৃষি পণ্যের দাম কমে যাওয়ায় কৃষিকাজ ও উৎপাদনে আগ্রহ হারাচ্ছে তারা। এটা দেশকে চরম ঝুঁকিতে ফেলবে। এ সমস্যার আশু সমাধান না হলে দেশ কঠিন খাদ্য সংকটে পড়বে। পীর সাহেব চরমোনাই এসব কথা বলেন।
পীর সাহেব চরমোনাই আরো বলেন, বিদেশ নির্ভর স্বার্থান্বেষী একটি সিন্ডিকেট অধিক মূল্যে বিদেশ থেকে চাল, ডাল ও গমসহ নানা কৃষিপণ্য আমদানি করে কোটি কোটি টাকা আত্মসাৎ করছে। এই সিন্ডিকেট ও নির্দিষ্ট একটি দলের ক্যাডাররা পরিকল্পিতভাবে বাজার নিয়ন্ত্রণ করছে। যার ফলে সাধারণ কৃষকরা উৎপাদিত পণ্য বিক্রি করে মূল পুঁজি নিয়ে ঘরে ফিরতে পারে না। এ অবস্থা নিরসনে কৃষকদের বড় অঙ্কের ভর্তুকি দিতে তিনি সরকারের প্রতি আহŸান জানান। পীর সাহেব সিন্ডিকেট ভেঙ্গে ধানসহ সকল কৃষিপণ্যের ন্যায্য মূল্য নিশ্চিত করতে সরকারের প্রতি আহŸান জানান।
জাতীয় প্রেসক্লাবে মানববন্ধন কর্মসূচি পালিত
এদিকে, গতকাল সোমবার সকালে নগরীর জাতীয় প্রেসক্লাবের সামনে কৃষকদের ধানের ন্যায্য মূল্য নিশ্চিতকরেণের দাবিতে ইসলামী কৃষক-মজুর আন্দোলনের উদ্যোগে অনুষ্ঠিত মানববন্ধন কমসূচিতে নেতৃবৃন্দ বলেন, কৃষিমন্ত্রী ক্ষতিগ্রস্ত কৃষকদের সমস্যা সমাধানে সর্ম্পূণভাবে ব্যর্থতার পরিচয় দিয়ে দায়িত্বে থাকার নৈতিক অধিকার হারিয়েছেন।
এতে প্রধান অতিথি হিসেবে ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর রাজনৈতিক উপদেষ্টা ও ইসলামী শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি মোহাম্মদ আশরাফ আলী আকন বলেছেন, সঙ্কটাপন্ন কৃষক সমাজকে আরো ব্যাপক ক্ষতির হাত থেকে রক্ষার্থে বর্তমান পরিস্থিতিকে দুর্যোগ ঘোষণা করে কৃষকদের জমির কাঠা প্রতি ৫শ’ টাকা ভর্তূকি প্রদান করতে হবে। সংগঠনের সভাপতি ড. মাহবুবুর রহমানের সভাপতিত্বে এতে আরো বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম কবির, মো. জাহাঙ্গীর আলম, জাতীয় মেস সংঘের সভাপতি সাংবাদিক আয়াতুল্লাহ আক্তার ও হাফেজ শাহাদাত হোসেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ