Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

নাটোরে আম বাজারজাতকরণ শুরু

নাটোর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ মে, ২০১৯, ১২:০৩ এএম

: নাটোরে আম বাজারজাতকরণ শুরু হয়েছে। বুধবার থেকে গুটি আম পাড়ার মধ্য দিয়ে নাটোর জেলায় শুরু হলো আম সংগ্রহ। পাশাপাশি আজ থেকেই নাটোরে বাজারে পাওয়া যাচ্ছে পাকা আম। মঙ্গলবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে নাটোরে ‘নিরাপদ উপায়ে আম সংরক্ষণ ও বাজারজাতকরণ’ শীর্ষক আলোচনা সভায় এ সিদ্ধান্ত হয়। নাটোরের জেলা প্রশাসক শাহরিয়াজের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক গোলাম রাব্বী, হর্টিকালচার সেন্টারের উপ-পরিচালক শ ম রেজাউল করিম, কৃষি সম্প্রসারন অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক বেলাল উদ্দিনসহ জেলা প্রশাসন, উপজেলা প্রশাসনের কর্মকর্তা, আমচাষী ও আম ব্যবসায়ীরা।
সভায় আগামী ১৫ মে থেকে গুটি আম, রানী পছন্দ, খিরসাপাত এবং হিমসাগর ২৮ মে, ল্যাংড়া ৬ জুন, লক্ষণভোগ ১ জুন, হাড়িভাঙ্গা ২০ জুন, নাক ফজলি, আম্্রপালি, মল্লিকা এবং ফজলি আম ৩০ জুন, বারি-৪ ১৫ জুলাই, আাশ্বিনা ২০ জুলাই এবং গৌড়মতি ২৫ আগষ্ট মধ্যে গাছ থেকে আম পাড়তে পারবে চাষী। নির্দিষ্ট সময়ের আগে কেউ যাতে আম পাড়তে এবং বাজারজাত করতে না পারে সেজন্য এলাকায় মাইকিংয়ের পাশাপাশি ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হবে বলে সভায় সিদ্ধান্ত গৃহিত হয়। চলতি বছর নাটোর জেলায় ৪ হাজার ৮৫০ হেক্টর জমিতে আমচাষ হয়েছে। আর এবার উৎপাদন হবে প্রায় ৬৫ হাজার মেট্রিক টন আম।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ