Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কিংকর্তব্যবিমূঢ় মেনন অতঃপর...

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মে, ২০১৯, ১২:২৬ এএম

‘মেনন বয়কট’ শব্দ শুনেই মাইকের সামনে অপ্রস্তুত হয়ে পড়েন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি। কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। বক্তৃতা দেবেন না মাইক ছেড়ে চলে যাবেন এ চিন্তা করে কিংকর্তব্যবিমূঢ় মেনন অতঃপর বক্তৃতা শুরু করেন। সভাস্থল ত্যাগ করেন প্রতিবাদকারী মুক্তিযোদ্ধা ইশতিয়াক আজিজ উলফাত।
মঞ্চে হতভম্ব হয়ে পড়া বিশিষ্টজনেরা হাফ ছেড়ে বাঁচেন। এ ঘটনা ঘটে গতকাল জাতীয় প্রেসক্লাবে। সাংবাদিক মাহফুজ উল্লাহ স্মরণে নাগরিক শোকসভার আয়োজন করা হয়েছে। মঞ্চের সামনে দর্শক সারি ভরপুর। তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলি খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মঞ্চে এবং মঞ্চের পাশে চেয়ারে বসে আছেন দেশবরেণ্য রাজনীতিক, বুদ্ধিজীবী, অধ্যাপক, আইনজীবী, সাবেক আমলারা। স্মৃতিচারণ করতে বক্তৃতা দিতে উঠলেন সাবেক মন্ত্রী ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন।
মাইকের সামনে মেননকে দাঁড়াতে দেখেই দর্শক সারি থেকে দাঁড়িয়ে প্রতিবাদ করেন জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাত। তিনি মেননকে ‘বয়কট’ করার ঘোষণা দিয়ে জনগণের ভোটের অধিকার হননকারী সুবিধাবাদী অবিহিত করে বলেন, আজকের এই সভায় সবার প্রতি সম্মান রেখে বলছি, মেননের মতো মানুষের এখানে বক্তৃতা করার অধিকার নেই।
আমি রাশেদ খান মেননের বক্তব্য শুনব না, তার বক্তব্য না শুনেই আমি বের হয়ে যাচ্ছি। মেননকে আমি বয়কট করলাম। হঠাৎ এমন ঘটনায় সাবেক মন্ত্রী রাশেদ খান মেনন অপ্রস্তুত হয়ে পড়েন। মঞ্চে থাকা অতিথিবৃন্দ কিছুটা হতভম্ব হয়ে পড়েন। এরপর কিছুক্ষণ নিরব থেকে বিব্রতকর পরিস্থিতি সামলে নিয়ে রাশেদ খান মেনন বক্তব্য শুরু করেন।
দেশের এতো বিশিষ্টজনের সামনে প্রখ্যাত মুক্তিযোদ্ধা ইশতিয়াক আজিজ উলফাতের রাশেদ খান মেননের মতো নেতাকে ‘বয়কট’ করার ঘোষণা নিয়ে দর্শক সারিতে নানান গুঞ্জন শোনা যায়। দর্শকের কেউ ‘উচিত শিক্ষা হয়েছে’ কেউ ‘সুবিধাবাদী দালালদের এমন হওয়া উচিত’ ইত্যাদি মন্তব্য করেন। দর্শকদের কেউ কেউ বলেন, জনগণের ভোটাধিকার হরণ করে রাতের আঁধারে ব্যালটে সিল মেরে ক্ষমতায় যাওয়া সুবিধাবাদী মেননের মুখে নীতিকথা শোভা পায় না। হাসানুল হক ইনু ও রাশেদ খান মেননদের এমন পরিণতিই প্রাপ্য।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ