Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দক্ষিণাঞ্চলে ডায়রিয়া ও চিকেনপক্সের প্রকোপ

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ১৪ মে, ২০১৯, ১২:০৪ এএম

 

 বৃষ্টিবিহীন লাগাতার তাপ প্রবাহের সাথে ডায়রিয়া ও চিকেনপক্স সহ নানা রোগ ব্যাধিতে দক্ষিণাঞ্চলের স্বাভাবিক জনজীবন অনেকটাই বিপন্ন। ১২মে পর্যন্ত সরকারি হিসেবেই ৬ জেলায় প্রায় ৩১ হাজার মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে। তবে এ হিসেব শুধু সরকারি হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে চিকিৎসার জন্য আসা ডায়রিয়া রোগীদের। বাস্তবে ডায়রিয়া আক্রান্তের সংখ্যা দ্বিগুনেরও বেশি। আক্রান্তের বেশীরভাগই শিশু। গ্রামের চেয়ে শহরের বেশিরভাগ ডায়রিয়া আক্রান্তরা কোন সরকারি হাসপাতালে চিকিৎসার জন্য যাচ্ছেনা। ফলে তাদের কোন হিসেবও সিভিল সার্জন ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেই। বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু বিভাগের ওয়ার্ডে প্রতিদিন বিপুল সংখ্যক ডায়রিয়া অক্রান্ত শিশু আসলেও তারও কোন হিসেব স্বাস্থ্য বিভাগের কাছে নেই।
চিকেনপক্স আক্রান্তের কোন পরিসংখ্যান স্বাস্থ্য বিভাগ সংগ্রহ ও সংরক্ষন করেনা। বরিশাল মহানগরী সহ দক্ষিণাঞ্চলের ঘরে ঘরে এখন চিকেনপক্সের রোগী। ডায়রিয়ার মত চিকেনপক্সে আক্রান্তের মধ্যে শিশুদের সংখ্যাধিক্য লক্ষ্য করা যাচ্ছে। শরীরে ছড়িয়ে পড়া বসন্তের এ গোটাগুলো শুকাতে ১৫ থেকে কুড়ি দিনেরও বেশী সময় লাগছে অনেকের। তবে চিকিৎসকগন চিকেনপক্স আক্রান্ত রোগীকে ঘরে আলাদা পরিপূর্ণ বিশ্রামে থাকার পরামর্শ দিয়েছেন। কোন মতেই ঘরের বাইরে বিশেষ করে রোদে বের না হবার পরামর্শ দিয়েছেন চিকিৎসকগন। এ সময় যতটা সম্ভব ঠান্ডায় ও পরিপূর্ণ পরিস্কার পরিচ্ছন্ন থাকা সহ সহজপাচ্য খাবার গ্রহনেরও পরমর্শ দেয়া হয়েছে। ঘরের সকলকেই অত্যন্ত পরিস্কার পরিচ্ছন্ন্ থাকার অনুরোধ করেছেন চিকিৎসকগন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ