Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দশ মাসে রেমিট্যান্স ১৩৩০ কোটি ডলার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ মে, ২০১৯, ১২:০৪ এএম

চলতি ২০১৮-১৯ অর্থবছরের প্রথম দশ মাসে (জুন-২০১৮ থেকে এপ্রিল-২০১৯) পর্যন্ত সময়ে রেমিট্যান্স এসেছে ১ হাজার ৩৩০ কোটি ২০ লাখ ডলার। এটি গত ২০১৭-১৮ অর্থবছরের একই সময়ের চেয়ে ১২০ কোটি ৯৭ লাখ ডলার বা ১০ শতাংশ বেশি। গত অর্থবছরের প্রথম দশ মাসে (জুন-১৭ থেকে এপ্রিল-১৮) পর্যন্ত রেমিটেন্স আসে ১ হাজার ২০৯ কোটি ২৩ লাখ মার্কিন ডলার। বাংলাদেশ ব্যাংকের রেমিট্যান্সের সর্বশেষ হালনাগাদ তথ্যে এ চিত্র উঠে আসে।
বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, বিভিন্ন পদক্ষেপের কারণে রেমিট্যান্স প্রবাহ বেড়েছে। বিশেষ করে হুন্ডি প্রতিরোধে কড়াকড়ি ও ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স বাড়াতে নেয়া নানা উদ্যেগের সুফল পাওয়া যাচ্ছে।
বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, চলতি বছরের প্রথম থেকেই বাড়ছে রেমিট্যান্স প্রবাহ। গত জানুয়ারি মাসে প্রবাসীরা রেকর্ড পরিমাণ ১৫৯ কোটি ডলার রেমিট্যান্স পাঠায়। বাংলাদেশের ইতিহাসে এটি এক মাসে সর্বোচ্চ রেমিট্যান্স। উল্লেখ্য, এর আগে ২০০৪ সালের জুলাই মাসে ১৪৯ কোটি ২৪ লাখ ডলার রেমিট্যান্স আসে। গত জানুয়ারির আগে ওটাই ছিল এক মাসে সর্বোচ্চ রেমিট্যান্স। গত জানয়ারির পর ফেব্রæয়ারিতে রেমিট্যান্স আসে ১৩১ কোটি ৭৭ লাখ ডলার, মার্চে ১৪৫ কোটি ৮০ লাখ ডলার, সর্বশেষ গত এপ্রিলে রেমিট্যান্স আসে ১৪৩ কোটি ৪০ লাখ ডলার।
বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, চলতি বছরের জানুয়ারি থেকে এপ্রিল এই চার মাসে রেমিট্যান্স এসেছে ৫৭৯ কোটি ৯৭ লাখ ডলার। বিপরীতে ২০১৮ সালের জানুয়ারি মাসে রেমিট্যান্স আসে ১৩৭ কোটি ৯৭ লাখ ডলার, ফেব্রæয়ারিতে ১১৪ কোটি ৯০ লাখ ডলার, মার্চে ১৩১ কোটি ৭৭ লাখ ডলার এবং এপ্রিলে ১৪৩ কোটি ৪০ লাখ ডলার। গত বছরের প্রথম চার মাসে রেমিট্যান্স আসে ৫১৭ কোটি ৭৭ লাখ মার্কিন ডলার। বছরের প্রথম চার মাসে রেমিট্যান্স বেড়েছে ৬২ কোটি ২০ লাখ ডলার।
সূত্র জানায়, চলতি ২০১৮-১৯ অর্থবছরের জুলাই মাসে প্রবাসীরা রেমিট্যান্স পাঠায় ১৩১ কোটি ৭০ লাখ ডলার, আগষ্টে ১৪১ কোটি ১০ লাখ ডলার, সেপ্টেম্বরে ১১২ কোটি ৭৩ লাখ ডলার, অক্টোবরে ১১৭ কোটি ৮৩ লাখ ডলার, নভেম্বরে ১১৮ কোটি ডলার, ডিসেম্বরে ১২৩ কোটি ডলার, ২০১৯ সালের জানুয়ারি মাসে ১৫৯ কোটি ডলার, ফেব্রæয়ারি মাসে আসে ১৩১ কোটি ৭৭ লাখ ডলার এবং মার্চে ১৪৫ কোটি ৮০ লাখ ডলার এবং এপ্রিলে ১৪৩ কোটি ৪০ লাখ।
কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, পঞ্জিকা বছর হিসাবে, ২০১৮ সালে দেশে সর্বোচ্চ রেমিট্যান্স আসে ১ হাজার ৫৫৩ কোটি ৭৮ লাখ ডলার। ২০১৭ সালে ১ হাজার ৩৫৩ কোটি ডলার। ২০১৬ সালে ১ হাজার ৩৬১ কোটি ডলার এবং ২০১৫ সালে রেমিট্যান্স প্রবাহ ছিল ১ হাজার ৫৩১ কোটি ডলার।
অন্যদিকে, অর্থবছর হিসাবে ২০১৪-১৫ অর্থবছরে দেশে রেকর্ড পরিমাণ রেমিট্যান্স আসে ১ হাজার ৫৩১ কোটি ৬৯ লাখ ডলার, ২০১৫-১৬ অর্থবছরে ১ হাজার ৪৯৩ কোটি ডলার, ২০১৬-১৭ অর্থবছরে ১ হাজার ২৭৬ কোটি ৯৪ লাখ ডলার, ২০১৭-১৮ অর্থবছরে ১ হাজার ৪৯৮ কোটি ডলার। চলতি অর্থবছরের প্রথম দশ মাসে রেমিট্যান্স আসে ১ হাজার কোটি ৩৩০ কোটি ২০ লাখ ডলার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ